শান্ত ভালো ক্রিকেটার, সে এখনও শিখছে: শ্রীরাম

শান্ত ভালো ক্রিকেটার, সে এখনও শিখছে: শ্রীরাম

বাংলাদেশের ক্রিকেটে পারফর্মেন্সের কারণে অন্যতম বিতর্কিত নাম নাজমুল হোসেন শান্ত। প্রতিভা আছে, হাতে শট আছে- যে কারণে সব কোচের কাছেই তিনি পছন্দের।

চন্দিকা হাথুরাসিংহে থেকে শুরু করে বর্তমানের শ্রীধরন শ্রীরাম- সবার কাছেই তিনি পছন্দের ক্রিকেটার। কিন্তু মাঠের খেলায় নিজেকে প্রমাণ করতে পারেন না। তবু ম্যাচের পর ম্যাচ তার ওপর আস্থা রেখে যাচ্ছে বিসিবি।

এদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২ ম্যাচ খেলে মাত্র ১০৩.০৩ স্ট্রাইক রেট ও ১৮.৫৪ গড়ে শান্ত করেছেন ২০৪ রান। সর্বোচ্চ ইনিংস ৪০ রানের। সর্বশেষ চার ম্যাচে ব্যাট হাতে কিছুই করতে পারেননি।

একটি ম্যাচে ২৯ বলে ৩৩ করলেও বাকি তিন ম্যাচে ১১, ১২ এবং ১২ রানে আউট হয়েছেন। তবু এই শান্তকে দিয়েই বিশ্বকাপে ইনিংস উদ্বোধন করানোর পরিকল্পনা দলের। টেকনিক্যাল ডিরেক্টর শ্রীরামও শান্তর ওপর আস্থা হারাচ্ছেন না।

আজ বৃহস্পতিবার ব্রিজবেনে দলের অনুশীলন শেষে সাংবাদিকদের শ্রীরাম বলেন, ‘এই ধরনের পরিস্থিতির সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। তাকে (শান্ত) শেখার প্রক্রিয়ায় থাকতে হবে, নিজেকে বিকশিত করে যেতে হবে। সে ভালো ক্রিকেটার, তার হাতে শট আছে।’

তিনি আরও বলেন, ‘বিভিন্ন পরিস্থিতিতে সে কীভাবে ব্যাট করে, ভিন্ন ভিন্ন কন্ডিশন ও বোলারদের সে কীভাবে সামলায়, এসব সে শিখছে। আমরা এসব নিয়ে তার সঙ্গে ক্রমাগত কথা বলছি। ফুটেজ দেখানো হচ্ছে। কোচিংয়ের দিক থেকে আমরা এসবই কেবল করতে পারি। ‘

খেলাধুলা