সৌদি আরবে চাকরি বেড়েছে রেকর্ড পরিমাণ

সৌদি আরবে চাকরি বেড়েছে রেকর্ড পরিমাণ

তিন মাসে সৌদি আরবের সরকারি-বেসরকারি ক্ষেত্রে ১৪ শতাংশ চাকরি বেড়েছে সৌদি আরবে। এর আগে কখনও মাত্র তিন মাসের ব্যবধানে এত পরিমাণ কর্মসংস্থানের বৃদ্ধির রেকর্ড নেই দেশটিতে।

এমনকি তিন মাসে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের বাকি ৫ দেশ সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমান ও বাহরাইনের চেয়েও চাকরি বৃদ্ধির হার বেশি ছিল সৌদিতে। মঙ্গলবার এক সরকারি প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

সৌদির সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, তিন মাসে চাকরি বেড়েছে মূলত প্রযুক্তি, শিল্পপণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ, বিক্রয়, মার্কেটিং এবং বিনিয়োগ খাতে। এসবের মধ্যে প্রযুক্তি খাতে কর্মসংস্থান বেড়েছে সবচেয়ে বেশি— ১১ শতাংশ।

এই প্রযুক্তি খাতের আবার দু’টি ক্ষেত্র রয়েছে— সফটওয়্যার তৈরি ও সাইবার নিরাপত্তা। সফটওয়্যার তৈরিতে কর্মসংস্থান বেড়েছে ৭ শতাংশ এবং সাইবার নিরাপত্তায় বেড়েছে ৪ শতাংশ।

সরকারি প্রতিবেদনে বলা হয়, ডিজিটাল ব্যাংকিং, কর্পোরেট কমিউনিকেশন, মার্কেটিং এবং প্রযুক্তিগত পণ্যের বিস্তারের পাশপাশি সৌদির শিল্পোৎপাদনও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। সৌদি সরকারের অর্থনৈতিক সংস্কারমূলক নীতির আওতায় দেশটিতে বিদেশি বিনিয়োগের ব্যাপক বৃদ্ধিই কর্মসংস্থান বৃদ্ধির প্রধান কারণ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট গালফ কো অপারেশন কাউন্সিলের (জিসিসি) কর্মসংস্থান সূচকও সৌদি সরকারের এই দাবির সত্যতা

স্বীকার করেছে। সূচকে বলা হয়েছে— জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে সৌদি আরবে ১৪ শতাংশ, কাতারে ৭ শতাংশ ও সংযুক্ত আরব আমিরাতে ৩ শতাংশ কর্মসংস্থান বেড়েছে।

ওমান, কুয়েত ও বাহরাইনে কর্মসংস্থান বাড়লেও সৌদি-কাতার-আমিরাতের তুলনায় শতকরা হিসেবে একেবারেই নগন্য। সূত্র: আল আরাবিয়া

প্রবাস