আবারও পরস্পরের দেশে নিজেদের দূতাবাস খোলার ব্যাপারে কাজ শুরু করেছে উপসাগরীয় দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও কাতার।

২০১৭ সালে সংযুক্ত আরব আমিরাতসহ ৪ আরব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছি;ন্ন করে দেশটির ওপর কঠোর অ;বরোধ আরোপ করেছিল।

তবে ২০২১ সালে ওই চার দেশ সে অবরোধ প্রত্যাহার করলেও সংযুক্ত আরব আমিরাত তখন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করেনি।

গতকাল মঙ্গলবার দোহায় এক প্রেস ব্রিফিংয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজিদ আল-আনসারি বলেন, দু’দেশ দ্রুততম সময়ের মধ্যে তাদের সহযোগিতাকে ‘সর্বোচ্চ পর্যায়ে’ নিয়ে যাওয়ার জন্য কাজ শুরু করেছে।

তিনি বলেন, আশা করা হচ্ছে আগামী কয়েক সপ্তাহের মধ্যে দু’দেশের দূতাবাস আবার খুলে দেয়া যাবে। কাতার ও সংযুক্ত আরব আমিরাতের টেকনিক্যাল কমিটিগুলো এ বিষয়ে কাজ শুরু করেছে এবং শিগগিরই দু’দেশের কূটনৈতিক প্রতিনিধিদলগুলো প্রয়োজনীয় সফর বিনিময় করবে বলে তিনি জানান।

সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকেও একজন সরকারি কর্মকর্তা বিবৃতি প্রকাশ করে একই ধরনের বক্তব্য দিয়েছেন।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর ২০১৭ সালের জুন মাসে কাতারের ওপর অ;বরোধ আরোপ করে। ২০২১ সালের জানুয়ারি মাসে দেশগুলো কাতারের ওপর থেকে সাড়ে ৩ বছরের রাজনৈতিক ও অর্থনৈতিক অ;বরোধ প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়।

সৌদি আরব ও মিশর একই বছর কাতারের সঙ্গে রাষ্ট্রদূত পর্যায়ের সম্পর্ক পুনঃস্থাপন করলেও বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত গত দুই বছরেরও বেশি সময় ধরে এ কাজ করা থেকে বিরত ছিল।

গত সপ্তাহে বাহরাইন কাতারের সঙ্গে পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করতে একটি চুক্তি সই করে। এরপর সংযুক্ত আরব আমিরাতও একই ধরনের উদ্যোগ নিল।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি