কয়েক বছর ধরে চলা বিবাদ মিটিয়ে সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে কাতার ও বাহরাইন। মধ্যপ্রাচ্য জুড়ে যখন একের পর এক দেশ শান্তি স্থাপনের পথে হাটছে তখনই এই ঘোষণা আসলো। এর ফলে দুই দেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে এবং দুই দেশে নিজেদের দূতাবাস চালুর সিদ্ধান্ত নিয়েছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, বুধবার গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদর দপ্তরে মিলিত হন দুই দেশের প্রতিনিধিরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে বৈঠক শেষে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আলাদা আলাদা বিবৃতি দিয়েছেন। কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিতে বলা হয়, উপসাগরীয় দেশগুলোর মধ্যে ঐক্য এবং যোগাযোগ বৃদ্ধিতে দুই দেশ আগ্রহ প্রকাশ করেছে।

এর আগে ২০১৭ সালে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বাহরাইন। এরপরে দুই দেশের মধ্যেকার বিবাদ কমতে শুরু করলেও আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্থাপনের ঘোষণা আসছিল না। এবার কাতারের পররাষ্ট্র বিষয়ক সেক্রেটারি-জেনারেল আহমেদ বিন হাসান আল-হামাদির সঙ্গে বৈঠক করলেন বাহরাইনের পররাষ্ট্র বিষয়ক আন্ডারসেক্রেটারি শেখ আব্দুল্লাহ বিন আহমেদ আল-খলিফা।

এর আগে জানুয়ারি মাসে বাহরাইনের ক্রাউন প্রিন্স ও কাতারের আমিরের মধ্যে ফোনালাপ হয়েছিল। তাতে দুই পক্ষ নিজেদের অবস্থানের ভিন্নতা নিয়ে কথা বলেন এবং সম্পর্ক স্থাপনের আগ্রহ প্রকাশ করেন।

মা নিয়ে উক্তি বাবাকে নিয়ে উক্তি