রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাটে ১৯ কেজি ওজনের বিশাল আকারের এক বোয়াল মাছ ধরা পড়েছে। মাছটি বিক্রি হয়েছে ৪৫ হাজার ৬০০ টাকায়। শনিবার (২৯ এপ্রিল) ভোররাতে দৌলতদিয়া ইউনিয়নের জাবেদ ডাক্তারের গ্রাম এলাকার জেলে আক্কাস হাওলাদারের জালে মাছটি ধরা পড়ে।

বিশাল এই মাছটি কিনে নেন শাকিল-সোহান মৎস আড়তের মালিক সম্রাট শাহজাহান। মাছটি কিনে তিনি জানান, বেশি লাভের আশায় মাছটি ৪৫ হাজার ১২০ টাকায় কিনে নিয়েছি মাছটি এখন ৫ নং ফেরিঘাটের পন্টুনে রশি দিয়ে বেধে নদীতে রাখা হয়েছে। মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ক্রেতার সঙ্গে আলোচনা চলছে। দরদাম ঠিক হলে মাছটি বিক্রি করবো।

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা শাহ মো. শাহরিয়ার জামান সাবু বলেন, বছরে নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয়ার কারণে এই মাছগুলো বড় হওয়ার সুযোগ পেয়েছে। কিন্তু নাব্যতা সঙ্কটের কারণে বড় বড় পাঙাশ, রুই, কাতলা, বোয়ালসহ দেশীয় প্রজাতির মাছগুলো মাছগুলো বেশি ধরা পড়ছে।

যে কারণে মাছের বংশ বিস্তারও কমে যাচ্ছে। এ মাছগুলোর জন্য স্থায়ী অভয়াশ্রম করা গেলে মাছের বংশ বিস্তার বৃদ্ধিসহ এমন অসংখ্য মাছ নদীতে পাওয়া যেতো। এ ধরনের মাছ সাধারণত ফ্যাশন, কৌনা, কচাল ও চাকা ওয়ালা ঘাইলা ব্যাড় জালে ধরা পড়ে বলে জানান এই মৎস্য কর্মকর্তা।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি