আগামী জুন নাগাদ উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিতে পারবেন বলে খবর মিলেছে। কিন্তু প্রবাসীদের একটা বড় অংশ সংশয়ে রয়েছে তাদের পাসপোর্টের তথ্য আর জন্মসনদের মধ্যে গরমিল নিয়ে। এনআইডির জন্য আবশ্যক জন্মসনদ। কিন্তু প্রবাসে কাজ বা বসবাসের জন্য আবশ্যক পাসপোর্ট।

এনআইডি না থাকার অসুবিধা সম্পর্কে আবুধাবিপ্রবাসী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, প্রবাসীরা দেশে ফিরলে এনআইডি না থাকায় নানা ভোগান্তিতে পড়তে হয়। বিশেষ করে ব্যাংকের লেনদেন, জমিজমা-সংক্রান্ত ঝামেলায় পড়তে হয় তাদের। ই-পাসপোর্ট করতে গেলেও লাগছে এনআইডি। এটি পেতে যেহেতু অনেক সময় লাগে, প্রবাস থেকে নিতে পারলে সুবিধা হয়।

প্রবাসীদের পাসপোর্টের তথ্যের সঙ্গে জন্মসনদের তথ্যে গরমিল আছে কি না তা যাচাই করতে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতভিত্তিক একটি ফেসবুক গ্রুপে জানতে চাইলে মুহূর্তেই শতাধিক প্রবাসী তাদের তথ্যগত অমিলের কথা জানান। দুবাইপ্রবাসী চট্টগ্রামের শাহীদা বেগম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, তার পাসপোর্টের সঙ্গে জন্মসনদের তথ্যে মিল নেই।

আবু তাহের নামে আরেক প্রবাসী জানান, অনেকের বাবা-মায়ের নামও পাসপোর্ট ও জন্মসনদে ভিন্ন। শিক্ষাসনদেও ভিন্নতা রয়েছে অনেকের। ঠিকানায় অমিল রয়েছে কারও কারও।

প্রবাসীরা বলছেন, অনেকে দ্রুত প্রবাসে আসার জন্য বয়স পরিবর্তন করে পাসপোর্ট করেছিলেন। সে সময় জন্মসনদের বাধ্যবাধকতা ছিল না। পরে জন্ম বা শিক্ষাসনদের সঙ্গে পাসপোর্টের জন্মতারিখ ও তথ্যের অমিল থাকার বিষয়টি জটিলতা তৈরি করে।

কিন্তু এনআইডি তাদের চাই-ই। তাহলে এখন তারা কী করবেন তা বলতে পারেননি। এ নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা। কারণ ব্যাংকে হিসাব খুলতে না পারায় টাকা নিজের নামে জমাতে পারছেন না। জমি কিনতে বা মোবাইল ফোনের সিম করতে বা ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স- সব ক্ষেত্রেই তাদের এনাআইডি লাগবে।

তথ্যের অমিল থাকা এমন প্রবাসীরা কীভাবে প্রবাস থেকে এনআইডি পাবেন- এ বিষয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, ‘এমন প্রবাসীদের স্মার্ট কার্ডের ব্যাপারে নির্বাচন কমিশনের প্রশিক্ষণ টিম সিদ্ধান্ত নেবে।’

নির্বাচন কমিশন কী করতে পারে- সে বিষয়ে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘দেশে আর প্রবাসে এনআইডি দেওয়ার প্রক্রিয়া একই।

প্রবাসে বাংলাদেশি নাগরিকরা আবেদন করার সময় যেসব তথ্য দেবেন, সেগুলো দেশে তদন্ত হবে। তদন্তে সবকিছু ঠিক থাকলে তিনি এনআইডি পাবেন। তবে মিথ্যা কাগজ জমা দিলেই এনআইডি পাওয়া যাবে না বা রোহিঙ্গা যারা নানাভাবে প্রবাসে গেছেন, তাদেরও ভোটার হওয়ার সুযোগ নেই।’

মা নিয়ে উক্তি বাংলা উক্তি