দীর্ঘ দিন ধরে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে ‘আনক্লেইমড ডিপোজিট অ্যাকাউন্ট’-এ ২৪০ কোটি টাকার বেশি পড়ে আছে। বিপুল পরিমাণ এই টাকা সরকারি-বেসরকারি ব্যাংকের অনেক অ্যাকাউন্টে পড়ে থাকলেও এর মালিকদের কোনো হদিস পাচ্ছে না কেন্দ্রীয় ব্যাংক।

অ্যাকাউন্টগুলোয় ১০০ টাকা থেকে লাখ টাকা পর্যন্ত আমানত জমা রয়েছে। যদি নির্দিষ্ট সময় পর্যন্ত মালিক না পাওয়া যায় তাহলে ব্যাংকিং আইন অনুযায়ী এই টাকা সরকারের কোষাগারে জমা দিয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। বর্তমানে সরকারের কোষাগারে ১০৬ কোটি টাকার বেশি জমা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্টরা জানান, গ্রাহকের মৃত্যু, স্থান পরিবর্তন বা প্রবাসী গ্রাহক বা কেউ নিখোঁজ হলে ব্যাংক হিসাবে থাকা জমা টাকা তোলা হয় না। তাছাড়া অনেক সময় পে-অর্ডারের প্রাপকের নাম-ঠিকানার ভুলে বা অনিষ্পন্ন কোনো বিল পরিশোধ না হলে এমন যেকোনো দায় পরিশোধ না করা গেলে সেই অর্থও অদাবিকৃত থেকে যায়।

২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত গত পাঁচ বছরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছে ৩৮ কোটি ১৩ লাখ সাত হাজার ২৬৩ টাকা জমা করে। একই সময় বাংলাদেশ ব্যাংক সরকারের কোষাগারে ১০ কোটি ৬৪ লাখ ৩৮ হাজার এক টাকা জমা করে। ২০১৯ সালে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকে ২৪ কোটি ১৩ লাখ আট হাজার ৬৬৫ টাকা জমা করে।

একই সময় বাংলাদেশ ব্যাংক সরকারের কোষাগারে ১০ কোটি ৪৮ লাখ ৭১ হাজার ৩০৪ টাকা জমা করে। একইভাবে ২০২০ সালে বাণিজ্যিক ব্যাংক ১৬ কোটি ৮৯ লাখ ১২ হাজার ৭০৬ টাকা জমা দেয় বাংলাদেশ ব্যাংকে। এ সময় সরকারের কোষাগারে ৩৪ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ৯২৫ টাকা কেন্দ্রীয় ব্যাংক জমা করে। ২০২১ সালে ১১৩ কোটি সাত লাখ ৫৪ হাজার ৪০২ টাকা ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকে জমা করে।

একই সময় কেন্দ্রীয় ব্যাংক ৩৭ কোটি ৩৮ লাখ ৫০ হাজার ২২৮ টাকা জমা করে। সর্বশেষ ২০২২ সালে বাণিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকে ৪৮ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ১৬২ কোটি টাকা জমা করে। বাংলাদেশ ব্যাংক এ সময় সরকারের কোষাগারে জমা করে ১৩ কোটি ৪৭ লাখ ২০ হাজার ৫৯৬ টাকা। ফলে গত পাঁচ বছরে বাণিজ্যিক ব্যাংকগুলো সর্বমোট ২৪০ কোটি ৮২ লাখ ৭৯ হাজার ২০০ টাকা জমা করে বাংলাদেশ ব্যাংকে। একই সময় কেন্দ্রীয় ব্যাংক ১০৬ কোটি ৪৪ লাখ ১৩ হাজার ৫৭ টাকা সরকারের কোষাগারে জমা করেছে। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের কাছে ‘আনক্লেইমড ডিপোজিট’ ১০৪ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৯৫৯ টাকা রয়েছে।

জানা গেছে, ‘আনক্লেইমড ডিপোজিট’ গ্রাহক বা তার উত্তরাধিকারীদের ফিরিয়ে দিতে প্রায় একবছর হিসাবধারীর নাম, হিসাব নম্বর, টাকার পরিমাণসহ বাংলাদেশ ব্যাংক এবং সংশ্লিষ্ট ব্যাংকের ওয়েবসাইটে তথ্য প্রকাশ করে থাকে। এসময় কোনো দাবিদার উপযুক্ত প্রমাণ দিতে পারলে তার অর্থ ফেরত দেয় বাংলাদেশ ব্যাংক।

ওয়েবসাইট থেকে তথ্য সরিয়ে ফেলার পর আরও একবছর বাংলাদেশ ব্যাংক ওই অর্থ ফেরত দিতে রাজি থাকে। প্রতিবছরের এপ্রিলে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছ থেকে অদাবিকৃত আমানত জমা নেয়। অর্থাৎ সব মিলিয়ে অন্তত ১২ বছর তিন মাস সময় দেয়া হয় অদাবিকৃত আমানত গ্রাহককে ফেরত নেয়ার জন্য। এরপরও যেসব আমানতের দাবিদার পাওয়া যায় না, সেসব আমানতের অর্থ সরকারের কোষাগারে জমা করা হয়।

মা নিয়ে উক্তি বাবাকে নিয়ে উক্তি