বিশেষজ্ঞরা জলবায়ু পরিবর্তন এবং বিশ্বব্যাপী উদ্বেগ বাড়াতে দেশগুলির প্রধান ভূমিকার মধ্যে সংযোগ স্থাপন করেছেন।

কাতার ২১০০ সালের মধ্যে সবচেয়ে বেশি ছোট হওয়ার পূর্বাভাস দেওয়া শীর্ষ ১০টি পর্যটন সৈকতের মধ্যে নিজেকে খুঁজে পেয়েছে।

আল দায়েনের কাতারের সিমাইসমা উত্তর সৈকত তালিকায় নবম স্থানে রয়েছে এবং এর উপকূলরেখা ২১০০ সালের মধ্যে ২৯৮.৬ মিটার সঙ্কুচিত হবে বলে অনুমান করা হয়েছে।

দশম স্থানে ঠিক পরে আসছে উপসাগরীয় দেশটির আল খোরে অবস্থিত আল থাকিরা সমুদ্র সৈকত। ২১০০ সাল নাগাদ এর উপকূলরেখা ২৭৮.৯ মিটার সঙ্কুচিত হবে বলে ধারণা করা হচ্ছে।

গ্লোবাল ওয়ার্মিং একটি চলমান চ্যালেঞ্জ যা ইতিমধ্যেই বিভিন্ন বাস্তুতন্ত্রকে জর্জরিত করছে, যার মধ্যে একটি হল উপকূলরেখা। ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং অন্যান্য সম্পর্কিত কারণগুলি বিশ্বের সবচেয়ে পর্যটন সৈকতগুলির কয়েকটিকে হুমকির মুখে ফেলেছে।

তালিকার শীর্ষে এবং সবচেয়ে খারাপ আঘাতের পূর্বাভাস দেওয়া হয়েছে দেশের বৃহত্তম শহর লাগোসে অবস্থিত নাইজেরিয়ার ল্যান্ডমার্ক বিচ। পশ্চিম আফ্রিকার দেশটির উপকূলরেখা 2100 সাল নাগাদ ৯১৮.৩ মিটার হারাবে বলে অনুমান করা হয়েছে৷

লাগোস ইতিমধ্যেই সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির গুরুতর প্রভাবের সম্মুখীন হচ্ছে, যা বন্যা, জলবাহিত রোগ এবং জলের গুণমান খারাপের উচ্চতর ক্ষেত্রে প্রত্যক্ষ করা হয়েছে৷

আঞ্চলিকভাবে, ইয়ানবু আল বাহরের সৌদি আরবের রয়্যাল কমিশন বিচ ইয়ানবু র‌্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে রয়েছে এবং ২১০০ সালের মধ্যে ৩৩৬.২ মিটার হারানোর পূর্বাভাস দেওয়া হয়েছে।

NASA-এর সাম্প্রতিক পরিমাপ অনুসারে, গত ২৫০০ বছরে সমুদ্রের উচ্চতার বর্তমান হার প্রথমবারের মতো অতুলনীয়। বৈশ্বিক উষ্ণায়নের প্রাথমিক অবদানকারীরা হল গলে যাওয়া বরফের শীট এবং হিমবাহ, যা সমুদ্রে জল যোগ করে এবং সমুদ্রের জল উষ্ণ হওয়ার সাথে সাথে তার প্রসারণ।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি