কাতারের উত্তর-পূর্ব কোণে এক জনশূন্য এলাকায় অনুর্বর মরুভূমির বালির টিলাগুলির মধ্যে, উপসাগরীয় দেশের বৃহত্তম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ রক আর্ট সাইট ‘আল জাসাসিয়া’ অবস্থিত।

এখানে, লোকেরা কয়েক শতাব্দী আগে চুনাপাথরের ওপর পরিবেশে পর্যবেক্ষণ করা প্রতীক, মোটিফ এবং বস্তুগুলি খোদাই করে রাখতো। প্রত্নতাত্ত্বিকরা আল জাসাসিয়াতে মোট প্রায় ৯০০টি খোদাই করা শিলা বা “পেট্রোগ্লিফ” খুঁজে পেয়েছেন। এগুলি বেশিরভাগই বিভিন্ন প্যাটার্নে সাজানো।

কাতার মিউজিয়ামের খনন ও সাইট ম্যানেজমেন্টের প্রধান ফেরহান সাকাল, পেট্রোগ্লিফের কথা উল্লেখ করে সিএনএনকে বলেছেন-” আরব উপদ্বীপে রক আর্ট সাধারণ বিষয়, তবে আল জাসাসিয়ার কিছু খোদাই অনন্য যা অন্য কোথাও পাওয়া যাবে না।”

এই খোদাইগুলি উচ্চ স্তরের সৃজনশীলতার প্রমাণ বহন করছে। কাতারে প্রায় ১২টি উল্লেখযোগ্য পেট্রোগ্লিফ সাইট রয়েছে, বেশিরভাগই দেশের উপকূল বরাবর অবস্থিত – যদিও কিছু খোদাই এমনকি দোহার আল বিদ্দা পারের কেন্দ্রস্থলে দেখা যায়।

আল জাসাসিয়া, কাতারের আধুনিক রাজধানী থেকে প্রায় এক ঘন্টা উত্তরে এবং আল হুওয়াইলার পুরানো মুক্তা বন্দরের কাছে, ১৯৫৭ সালে আবিষ্কৃত হয়েছিল। ১৯৭৩ সালের শেষের দিকে এবং ১৯৭৪ সালের শুরুর দিকে ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে, প্রত্নতাত্ত্বিক হোলগার ক্যাপেল এবং তার ছেলে হ্যান্সের নেতৃত্বে একটি ডেনিশ দল এলাকাটি অধ্যয়ন করেন।

তাঁরা দেখতে পান সমস্ত এলাকাটিতে এক তৃতীয়াংশেরও বেশি বিভিন্ন কনফিগারেশন, কাপ আকারের চিহ্ন রয়েছে। সবচেয়ে বিশিষ্ট প্যাটার্নটি হলো সাতটি কাপ আকৃতির গর্তের দুটি সমান্তরাল সারি। কেউ কেউ বিশ্বাস করেন যে এগুলি মানকালা খেলার জন্য ব্যবহৃত হত।

প্রাচীনকাল থেকে বিশ্বের অনেক জায়গায় জনপ্রিয় এই বোর্ড গেম খেলা হতো। যেখানে দুই প্রতিযোগী বিজোড় এবং জোড় সংখ্যায় ছোট পাথর গর্তে ফেলতো। অন্যরা এই তত্ত্বের বিরোধিতা করেছেন। তাঁদের মতে, আল জাসাসিয়ার কিছু গর্ত যে কোনও পাথরকে ধরে রাখার পক্ষে খুব ছোট। কেউ কেউ বলছেন জোয়ারের সময় গণনা করার সিস্টেম হিসাবে এই কাপ আকারের গর্তগুলি ব্যবহার করা হতো।

এক দশক আগে, একটি বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে যে আল জাসাসিয়াতে নয়টি ভিন্ন পেট্রোগ্লিফের নিদর্শনগুলো কয়েকশ বছরের বেশি পুরানো হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি, কিন্তু গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে চুনাপাথরের খোদাই করার জন্য নতুন কৌশলগুলিনিয়ে আরও গবেষণা প্রয়োজন। যদিও বিশেষজ্ঞরা নিশ্চিতভাবে বলতে পারেন না যে আল জাসাসিয়া পেট্রোগ্লিফগুলি কখন তৈরি হয়েছিল, এবং কার দ্বারা।

তবে তারা সবাই একমত যে সাইটে সবচেয়ে আকর্ষণীয় খোদাইগুলি নৌকা আকৃতির। এই প্রতীকগুলি মাছ ধরা এবং মুক্তা শিল্পে (শতাব্দী ধরে, কাতারের অর্থনীতির মূল ভিত্তি) ব্যবহৃত জাহাজের প্রকারের পাশাপাশি তাদের বিভিন্ন উপাদান সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।উপর থেকে দেখলে দেখা যাবে নৌকাগুলির বেশিরভাগই সাধারণত মাছের আকৃতির।

সূক্ষ্ম ধাতব হাতিয়ার দিয়ে পাথরের ওপর খোদাই করা হয়েছিলো। কিছু ক্ষেত্রে, প্রথাগত আরবি নোঙ্গর (দুটি ছিদ্রযুক্ত ত্রিভুজাকার পাথরের নোঙ্গর) বা ইউরোপীয় নোঙ্গরের (একটি লম্বা ঠোঁট এবং দুটি বাঁকা বাহু সহ একটি ধাতব নোঙ্গর, এই অঞ্চলে প্রথম ব্যবহৃত হয়) নিদর্শনও এখানে পাওয়া গেছে।

ফ্রান্সেস গিলেস্পি এবং ফয়সাল আবদুল্লাহ আল-নাইমি “হিডেন ইন দ্য স্যান্ডস: আনকভারিং কাতার’স পাস্ট ” -এ লিখেছেন: “কিছু কিছু নৌকায় ওয়ারগুলি সমান্তরাল নয়, কারণ সেগুলি রোয়িংয়ের জন্য ব্যবহার করা হতো।

এগুলি বিভিন্ন স্থানে পাওয়া গেছে। নৌকাগুলো যখন মুক্তা সংগ্রহের জন্য তীরে নোঙর করে রাখা হতো তখন ডুবুরিরা সমুদ্রের তল থেকে ওপরে এসে যাতে নৌকাগুলিকে আঁকড়ে ধরতে পারে সেইমতো ওয়ারগুলোকে সাজিয়ে রাখা হতো।

“বিশেষজ্ঞরা বলছেন যে কাতারের অন্যান্য উপকূলীয় পেট্রোগ্লিফিক সাইটগুলির তুলনায় আল জাসাসিয়াতে জাহাজের খোদাইয়ের এত বেশি নিদর্শন কেন পাওয়া গেছে তা তারা কেবল অনুমান করতে পারেন।

গিলেস্পি এবং আল-নাইমি তাঁদের বইতে উল্লেখ করেছেন -” আসলে জাহাজগুলি প্রাচীন জনগণের বিশ্বাসে একটি শক্তিশালী ভূমিকা পালন করতো, তৎকালীন মানব জাতি বিশ্বাস করতো জাহাজগুলি এই বিশ্ব থেকে অন্য জগতে যাবার প্রতীকী মাধ্যম।

ব্যাবিলনীয় এবং প্রাচীন মিশরীয় উভয়ই বিশ্বাস করত যে মৃতরা জাহাজে করে পরলোকে পৌঁছায়। ‘’আল জাসাসিয়া জনপ্রিয় আজারবাইজানীয় সমুদ্র সৈকতের ঠিক দক্ষিণে অবস্থিত, তাই সেখানে যাঁরা ঘুরতে যান তাঁরা মরু প্রান্তরের এই রহস্যময় নিদর্শন চাক্ষুষ করার সুযোগ পান।

সূত্র : সিএনএন

মা নিয়ে উক্তি বাংলা উক্তি