একটু সুখ আর ভালো আয়ের আশায় মোটা অঙ্কের টাকা ব্যয় করে অনেকেই কাতারে এসেছেন। কিন্তু প্রত্যাশিত কাজ জুটছে না, বরং থাকা-খাওয়ার সমস্যাসহ নানা দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রবাসীদের। বিশ্বের অন্যতম ধনী দেশগুলোর একটি মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটিতে প্রায় ৪ লাখের অধিক প্রবাসী বাংলাদেশি কাজ করেন।

সরেজমিনে গেলে বার্তা২৪.কমকে শ্রমিকরা নানা দুর্ভোগের কথা জানান। কাতারে এসে প্রত্যাশিত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিতদের মধ্যে আছে ফ্রি ভিসা নামক ভিসার শ্রমিকরা। এই প্রবাসী কর্মীরা জানান, প্রায় তিন-চার মাস ধরে তারা কাতারে অবস্থান করছেন। কেউ চার লাখ, কেউবা পাঁচ লাখ টাকা খরচ করে কাতারে এসেছেন।

কিন্তু প্রত্যাশা পূরণ হয়নি তাদের, কারো কারো চাকরি এখনো হয়নি, কারো চাকরি হলেও মিলছে না যথাযথ বেতন, কাউকে আবার চাকরি দিয়েও এক মাস পর বিনা বেতনে বের করে দেওয়া হচ্ছে। কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করলে কেউ আশ্বাস দেয়, কেউ আবারও ফোনই ধরে না।

সুমন রহমান (ছদ্মনাম) নামের এক প্রবাসী বার্তা২৪.কম-কে বলেন, পরিচিত এক ভায়ের মাধ্যমে আমি কাতার আসি। আসার পর প্রথমে কাতারের দোহায় ভাইয়ের কাছেই ছিলাম। তখন দুই বেলা করে খাবার পেতাম। চাকরির কথা বললে আমাকে ধৈর্য ধরতে বলা হয়। এভাবে ৩ মাস ১০ দিন পর সেখান থাকার পর আমাকে এক বাসায় নিয়ে যাওয়া হয়।

সেখানে নিয়োগকারী প্রতিষ্ঠানের লোকজন ১০০০ রিয়াল (বাংলাদেশি টাকায় ৩০ হাজার টাকা) দিয়ে বলে, এই টাকা দিয়েই চলতে হবে। আর কোনো টাকা-পয়সা দেওয়া হবে না। চাকরির কথা জানতে চাইলে কোনো জবাব পাওয়া যায়নি। আমি কি করব, কার সঙ্গে যোগাযোগ করব, কিছুই বুঝে উঠতে পারছি না।

আরেক প্রবাসী সুজন মিয়া (ছদ্মনাম) বলেন, আমি কাতার এসেছি প্রায় ৪ বছর। এমন অবস্থা কখনো হয় নাই। কাতার বিশ্বকাপের পর থেকেই আমাদের এই অবস্থা। কাজ নেই, রুম ভাড়া দিতে পারি না, খাবার খরচের টাকাও নাই। এক প্রকার ধার দেনা করে চলতে হচ্ছে। মাঝেমধ্যে চুক্তিতে কিছু কাজ পেলেও মূল্য খুব কম।

তিনি আরও বলেন, আমি যে রুমে থাকি, সে রুমের কারো কাজ নাই। সবাই খুব বিপদে আছি। দেশে চলে যাবো, গিয়েই বা কি করবো। বিমানের টিকেট যে কাটবো, সে টাকাও তো নাই।

ভুক্তভোগী প্রবাসীরা বলছেন, সাহায্যের জন্য তারা কাতারে বাংলাদেশ এম্বাসিতে যোগাযোগ করলেও সেখান থেকেও কোনো সাড়া পাননি।

মধ্যপ্রাচ্যের দেশ কাতার ২০২২ বিশ্বকাপের আয়োজক ছিল। যে কারণে দেশটিতে প্রচুর অবকাঠামগত উন্নয়ন হয়েছিল। সেই শ্রমিকদের বড় একটা অংশ ছিল বাংলাদেশি। বর্তমানে কাতারে খুব একটা কাজ না থাকায় কর্মহীন ও দিশেহারা হয়ে পড়েছেন এসব প্রবাসীরা।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি