আজ থেকে শুরু হচ্ছে কাতার ওপেনের লড়াই। প্রতি বছরের মতো এবারও অন্যতম মর্যাদার এই টুর্নামেন্টে প্রতিনিধিত্ব করছেন বিশ্ব টেনিসের শীর্ষ সারির সব খেলোয়াড়। কাতার ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। দুই বছর ধরেই এই আসরের শিরোপা নিজের শোকেসে তোলার নজির গড়েন তিনি। পোল্যান্ডের এই তারকার সামনে এবার টানা হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি।

ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের এই টুর্নামেন্টে শীর্ষ বাছাই হিসেবেই মিশন শুরু করবেন ইগা সুইয়াটেক। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর এই তারকার পরই দ্বিতীয় বাছাই হিসেবে কাতার ওপেনে খেলবেন ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন কোকো গফ।

শীর্ষ বাছাইয়ের ৮ জন দ্বিতীয় রাউন্ড থেকে মিশন শুরু করবেন। দীর্ঘ বিরতির পর এই টুর্নামেন্টে ফিরছেন জাপানের নাওমি ওসাকা। ২০১৮ সালের পর এবারই প্রথম খেলবেন কাতারে। যেখানে তার প্রতিপক্ষ ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া। যার ফলে চলতি মৌসুমে দ্বিতীয়বারের মতো একে অপরের মুখোমুখি হতে চলেছেন তারা।

গত মাসে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেই মুখোমুখি হয়েছিলেন ওসাকা-গার্সিয়া। যেখানে ফরাসি তারকার কাছে ৬-৪ এবং ৭-৬ (২) ব্যবধানে হেরেছিলেন চার গ্র্যান্ডস্লামের মালিক ওসাকা। আজকের ম্যাচে তাই জাপানি তারকার সামনে প্রতিশোধ নেওয়ার দারুণ সুযোগ।

ওসাকা-গার্সিয়া ছাড়াও কাতার ওপেনের প্রথম দিনেই আজ কোর্টে নামছেন এমা রাদুকানু, স্লোয়ানে স্টিফেন্স, ক্যারোলিনা পিসকোভা, দারিয়া কাসাতকিনা, ডোনা ভেকিচ, সুফিয়া কেনিন, বারবোরা ক্রেসিকোভা এবং লেইলা ফার্নান্দেজের মতো ফেভারিটরা।

ব্রিটিশ তারকা এমা রাদুকানুর সময়টা মোটেও ভালো কাটছে না। তথাপি স্বরূপে ফেরার জন্য কোর্টে লড়াই চালিয়ে যাচ্ছেন ইউএস ওপেনের সাবেক এই চ্যাম্পিয়ন। রাউন্ড অব সিক্সটিফোরে আজ তার প্রতিপক্ষ এনহেলিনা কালিনিনা।

চলতি মৌসুমে এটা তার চতুর্থ টুর্নামেন্ট। এর আগের তিনটিতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের পর চলমান আবুধাবি ওপেনেও নিজের ছায়া ছিলেন গ্রেট ব্রিটেনের এই সফল প্রতিনিধি। আবুধাবীতে শেষ ষোলোর লড়াইয়ে উনস জেবিয়ারের মুখোমুখি হয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সরাসরি সেটে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যান রাদুকানু। যে কারণে এবার কাতার ওপেনে নিজেকে স্বরূপে ফেরানোর চ্যালেঞ্জ ২১ বছর বয়সী এই তরুণীর।

আমেরিকান তারকা স্লোয়ানে স্টিফেন্সের প্রতিপক্ষ আজ রোমানিয়ার সোরানা চিরস্টিয়া। যেখানে স্টিফেন্সের স্বদেশী সোফিয়া কেনিন লড়াইয়ে নামবেন মারি বৌজকোভার বিপক্ষে।

আরেক ম্যাচে ক্যারোলিনা পিসকোভা প্রতিদ্বন্দ্বিতা করবেন এনা কালিনস্কায়ার সঙ্গে। পিসকোভার স্বদেশী এবং ফ্রেঞ্চ ওপেনের সাবেক চ্যাম্পিয়ন বারবোরা ক্রেসিকোভা আজ এনাস্তাসিয়া পোতাপোভার বিপক্ষে কোর্টে নামবেন। কোর্টে ক্রেসিকোভাও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি।