পদ্মায় জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ, হতাশ জেলেরা

পদ্মায় জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ, হতাশ জেলেরা

উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীতে ইলিশের আকাল পড়েছে। ফলে হতাশ হয়ে পড়েছে এখানকার জেলেরা। ইলিশ ধরা দেবে এমন আশায় পদ্মা নদীতে নৌকা ও জাল নিয়ে ছুটছেন তারা। তবে কোথাও মিলছে না রুপালি ইলিশের ঝাঁকের দেখা। মৌসুমের শুরুতেই কাঙ্খিত ইলিশ না পেয়ে হতাশ হয়েছেন অনেক জেলে।

খোঁজ নিয়ে যানা গেছে, গত দুই বছর ধরে পদ্মা নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে না। পদ্মায় মা ইলিশ ডিম দেওয়ার সময় নিষেধাজ্ঞা না মেনেই মাছ শিকার করেন জেলেরা। একারনেই উত্তরের এ জেলায় ইলিশের সংকট দেখা দিয়েছে।

পদ্মায় মাছ ধরতে যাওয়া জেলে সাকিম আলী জানান, ‘গত পাঁচ বছর থেকে মাছ ধরেই সংসারের খরচ চালাই। এ কর্ম ছাড়া অন্য কোন আয়—রোজকারের পথ নেই আমার। কিন্তু এবার নদীতে দিন রাত পার করেও মিলছে না ইলিশের দেখা।

পাঁকা ইউনিয়নের জেলে সুজন আলী’র সাথে কথা বলে জানতে পারি, গত দুই বছর আগে এ সময় পদ্মায় জাল নামালেই ধরা পড়ত ইলিশের ঝাঁক। উঠত প্রায় ১মণের বেশি মাছ। তবে এবার ১ মণ তো দূরের কথা, ১ কেজিও পাচ্ছিনা।

মুরশালিন নামের আরও এক পদ্মা পাড়ের বাসিন্দার সাথে আলাপকালে, তিনি বলেন ‘পদ্মা পাড়ে জাটকা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা কেজির দরে। আর ইলিশ বিক্রি হচ্ছে ৭০০—১২০০ টাকা কেজি পর্যন্ত।’

চাঁপাইনবাবগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান এর কাছে পদ্মায় ইলিশ না পাওয়ার বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে। তিনি বলেন, অন্য বছরের তুলনায় এবার ইলিশ কম পাচ্ছেন জেলেরা। তবে আমাদের তথ্য মনে পদ্মায় গত মাসে ১ দশমিক ৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ধরেছেন তারা।

সারা দেশ