হেরেও বিশ্বমঞ্চে তিনটি রেকর্ড গড়লেন মেসি !

হেরেও বিশ্বমঞ্চে তিনটি রেকর্ড গড়লেন মেসি !

ফিফা বিশ্বকাপের ২২তম আসরে প্রথম অঘটন ঘটিয়ে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব। বিশ্বমঞ্চে দলের এমন হারের দিনেও উজ্জ্বল ছিলেন মেসি। যার ফলে দল হারলেও তিনটি রেকর্ড গড়েছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি।

মঙ্গলবার (২২ নভেম্বর) কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমেই এক রেকর্ড গড়েন মেসি। সবচেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপ খেলার তালিকায় নাম লেখান তিনি। প্রথম আর্জেন্টাইন হিসেবেও পাঁচবার বিশ্বকাপ খেলছেন মেসি।

আর্জেন্টিনার হয়ে চারটি ফুটবল বিশ্বকাপ খেলেছেন দুই ফুটবলার। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬, ১৯৯০ এবং ১৯৯৪ সালে লে আলবিসেলেস্তের হয়ে মাঠে নেমেছেন। আর হাভিয়ের ম্যাসচারেনোও খেলেছেন চারটি বিশ্বকাপ আসর।

এর আগে, মেক্সিকান খেলোয়াড় আন্তোনিও ক্যারবাজাল, ইতালিয়ান খেলোয়াড় জিয়ানলুইজি বুফন এবং জার্মানির লোথার ম্যাথিউস পাঁচবার বিশ্বকাপ খেলেছেন। নতুন করে এ তালিকায় যুক্ত হলেন আর্জেন্টাইন সুপারস্টার।

আর্জেন্টিনার জার্সিতে বিশ্বমঞ্চে আরও এক রেকর্ডে স্বাক্ষর রেখেছেন মেসি। আরবীয়দের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েন। এর ফলে পিছনে ফেলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে।

লিওনেল মেসি ২০০৬ সালে প্রথমবার বিশ্বকাপ খেলেন। এ বিশ্বকাপে মাত্র একটি গোল করেছিলেন। এরপর ২০১০ বিশ্বকাপে গোলশূন্য ছিলেন মেসি। তবে ব্রাজিল, রাশিয়া ও কাতার বিশ্বকাপে গোল দেখা পেয়েছেন মেসি।

অন্যদিকে ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে গোল করেছিলেন আর বাতিস্তুতা ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে গোল করেছেন। তারা দুজনেই তিন বিশ্বকাপে গোল করেছিলেন।

এ ছাড়া দ্বিতীয় বয়স্ক আর্জেন্টাইন ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করেছেন মেসি। সৌদি আরবের বিপক্ষে ম্যাচে গোল করার দিনে মেসির বয়স ছিল ৩৫ বছর ১৫১ দিন। যে রেকর্ড নিজের করে রেখেছেন সাবেক আর্জেন্টাইন মার্টিন পালেমো। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে পালেমো যখন গোল করেছিলেন, তখন তার বয়স ছিল ৩৬ বছর ২২৭ দিন।

খেলাধুলা