কাতার বিশ্বকাপে প্রথম গোলবিহীন ম্যাচ

কাতার বিশ্বকাপে প্রথম গোলবিহীন ম্যাচ

এবারের বিশ্বকাপে চলছে গোল উৎসব। ফুটবল গোলের খেলা, তাই বিশ্বকাপ উন্মাদনা বেড়েছে আরও বেশি। ইংল্যান্ড-ইরান ম্যাচে তো হয়েছে ৮ গোল। তবে কাতার বিশ্বকাপ গোল ছাড়া ম্যাচেরও সাক্ষী হলো। ডেনমার্ক-তিউনিশিয়া ম্যাচে কোনও গোলই হয়নি।

আজ (মঙ্গলবার) এডুকেশন সিটি স্টেডিয়ামে ডেনমার্ক-তিউনিশিয়া ম্যাচ শেষ হয়েছে গোলশূন্য ড্রতে। শক্তি ও সাম্প্রতিক পারফরম্যান্সে ডেনমার্কের জয়ের পাল্লা ছিল ভারি। তবে আফ্রিকার দেশ তিউনিশিয়া দেখিয়ে দিয়েছে তাদের শক্তি। দুর্দান্ত পারফরম্যান্সে রুখে দিয়েছে ইউরোপের অন্যতম শক্তি ডেনিশদের।

এক ম্যাচ আগেই ফ্রান্সকে উড়িয়ে দিয়েছে ডেনমার্ক। নেশনস লিগের ওই ম্যাচে ফরাসিদের ২-০ গোলে হারিয়েছে ক্রিস্টিয়ান এরিকসনরা। সেই আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে নেমেছিল তারা।

ধরা হচ্ছিল তাদের ‘বাজির ঘোড়া’ হিসেবে। তিউনিশিয়ার বিপক্ষে যে তারা সহজেই জিতে যাবে, এই ধারণাও ছিল অনেকের। কিন্তু আফ্রিকান দেশটি সেই ধারণা ভুল প্রমাণ করে রুখে দিয়েছে ডেনিশদের।

তিউনিশিয়া দুর্দান্ত কিছু সুযোগ তৈরি করেছিল। তবে ফিনিশিং ঠিকঠাক হয়নি বলে এগিয়ে যাওয়া হয়নি। মোট টার্গেটে তিউনিশিয়াই এগিয়ে। তাদের ১৩ শটের বিপরীতে ডেনিশরা শট নিয়েছে ১১টি। তবে ৬১ শতাংশ বল পজেশন নিয়েও সুবিধা করতে পারেনি ডেনমার্ক। ফলে গোলবিহীন এক ম্যাচ দেখতে হয়েছে ফুটবলপ্রেমীদের।

যদিও শেষ দি

কে কিছুটা নাটকীয়তা তৈরি হয়েছিল। ভিএআর-এ পেনাল্টি চেকিংয়ের ঘটনা ঘটে। নিজেদের বক্সে তিউনিশিয়ার এক খেলোয়াড়ের হাতে বল লেগেছিল। বিষয়টি পরিষ্কার হতে মাঠের পাশে থাকা মনিটর দেখেন রেফারি। বেশ কিছুক্ষণ সময় নিয়ে দেখার পর পেনাল্টি না হওয়ার সংকেত দেন তিনি। কারণ বল হাতে লাগলেও সেটা ‘ইচ্ছাকৃত’ ছিল না।

কাতার খেলাধুলা