বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনাই: সৌদি কোচ

বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনাই: সৌদি কোচ

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে এসেছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে উড়তে থাকা আলবিসেলেস্তাদের মাটিতে নামিয়ে আনে সৌদি আরব। কাগজে-কলমে এগিয়ে থেকেও সৌদি আরবের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে মাঠ ছেড়েছে লিওনেল মেসির দল।

তবে প্রথম ম্যাচে হোঁচটও নাকি অনেক সময় আশীর্বাদ হয়ে আসে। এ যেমন ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল সুইজারল্যান্ডের বিপক্ষে। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাও নাকি হাঁটবেন একই পথে, এমনটাই ভবিষ্যদ্বাণী সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ডের।

তবে প্রথম ম্যাচে হোঁচট খেলেও মেসিরা ঘুরে দাঁড়াবেন বলে বিশ্বাস সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ডের। ফরাসি এ কোচ জানিয়েছেন, আর্জেন্টিনা গ্রুপ পর্ব পার করবে এবং শেষ পর্যন্ত বিশ্বকাপ জিতবে।

আর্জেন্টিনাকে তিনি বলছেন বিশ্বাস না হারাতে। গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে, ফুটবলে যে কোনো কিছু হতে পারে। আপনার প্রতিপক্ষের নাম আপনাকে কখনো সমানভাবে অনুপ্রাণিত করবে না। যেমন ধরুন, সৌদির বিপক্ষে যেমন অনুপ্রেরণা নিয়ে খেলবেন আপনি, ব্রাজিলের বিপক্ষে নিশ্চয়ই একই অনুপ্রেরণা নিয়ে খেলবেন না!’

রেনার্ডের এ ভবিষ্যদ্বাণীতে অবশ্য অবাক হওয়ার কিছু নেই। কারণ এর আগে ২০১০ সালের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে হেরেছিল স্পেন। সুইসদের বিপক্ষে টুর্নামেন্টের শুরুতেই হারের পর স্পেন যে ফাইনাল খেলবে এবং চ্যাম্পিয়ন হবে সেটা কল্পনাও করেনি ফুটবল বিশ্ব।

সেই আসরে স্পেনকে হারিয়েও গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় সুইসরা। আর স্প্যানিশরা একে একে পর্তুগাল, জার্মানি ও নেদারল্যান্ডসের মতো ফুটবল পরাশক্তিদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়। তাই স্বপ্ন দেখতে পারে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ নিজেই জানিয়েছেন, পরে হারার চেয়ে শুরুতে হারাই ভালো। তাতে করে তারা উজ্জীবিত হতে পারবে এবং বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য পুরোদমে লড়াই করবে।

আর্জেন্টিনার পরবর্তী ম্যাচ আগামী ২৬ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে। ‘সি’ গ্রুপে শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে নামবে মেসিরা।

খেলাধুলা