টিসিবির মাধ্যমে সাশ্রয়ী দামে এক কোটি মানুষের মধ্যে বিক্রির জন্য ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল আমদানির উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য ব্যয় হবে ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকা।

প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১.৪৪ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৩৬ টাকা। আজ বুধবার (৩ আগস্ট) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক সাংবাদিকদের কাছে প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে বলেন, অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য দুটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য তিনটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি এবং শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত তিনটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭৬৪ কোটি ৩০ লাখ ১২ হাজার ১০০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৩১৫ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ১০০ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি কর্তৃক দুটি প্রতিষ্ঠান সংযুক্ত আরব আমিরাতের ফেরানি পোলাস্কা স্পজু ফুড স্টাফ ট্রেডিং এলএলসির (লোকাল এজেন্ট: শান ট্রেডিং লি. ঢাকা) কাছ থেকে ২ কোটি ২০ লাখ লিটার এবং কানাডিয়ান কানাডা আইএনসির

(লোকাল এজেন্ট: হক গ্রুপ, ঢাকা) কাছ থেকে এক কোটি ১০ লাখ লিটার অর্থাৎ সর্বমোট ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকায় সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, টিসিবির জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে সংযুক্ত আরব আমিরাত ও কানাডা থেকে প্রতি লিটার ১ দশমিক ৪৪ মার্কিন ডলার বা ১৩৬ টাকা লিটার দরে ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে।

Leave a Reply

Your email address will not be published.