আমিরাতে ভিজিট ভিসা:  ৬ টি সাম্প্রতিক পরিবর্তন অবশ্যই জানা জরুরি

আমিরাতে ভিজিট ভিসা: ৬ টি সাম্প্রতিক পরিবর্তন অবশ্যই জানা জরুরি

সংযুক্ত আরব আমিরাত তার ভিসা পদ্ধতিতে বেশ কয়েকটি পরিবর্তন প্রবর্তন করেছে যা অ্যাডভান্সড ভিসা সিস্টেম নামে পরিচিত, যা ২০২২ সালের অক্টোবরে কার্যকর হয়েছিল।

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্ট সিকিউরিটি (ICP) দ্বারা প্রবর্তিত, এটি সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে বড় আবাসিক এবং প্রবেশের অনুমতি সংস্কার ছিল।

এরপর থেকে দেশের ভিজিট ভিসা ব্যবস্থায় বেশ কিছু উন্নয়ন হয়েছে। আজকের সর্বশেষ পদক্ষেপে, সংযুক্ত আরব আমিরাতে এমিরেটস আইডি, ভিজিট এবং রেসিডেন্সি ভিসা প্রদানের জন্য ফি বাড়ানো হয়েছে।

খালিজ টাইমস সংস্কার কার্যকর হওয়ার পর থেকে ভিজিট ভিসা ব্যবস্থায় যে ৬টি পরিবর্তন এসেছে তার একটি তালিকা দিয়েছে।

দেশের ভিতর থেকে কোন ভিজিট ভিসা এক্সটেনশন নেই: ভিজিট ভিসাধারীদের দেশের ভিতর থেকে তাদের ভিসা নির্ধারিত মেয়াদের বাইরে বাড়ানোর বিকল্প নেই।

যাদের ভিজিটিং ভিসা আছে কিন্তু দেশে থাকা চালিয়ে যেতে চান তাদের অবশ্যই সংযুক্ত আরব আমিরাত থেকে প্রস্থান করতে হবে এবং তারপর নতুন ভিজিট ভিসায় পুনরায় প্রবেশ করতে হবে।

স্মার্ট ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক আফি আহমেদ বলেন, “দর্শকদের কাছে তাদের ভিসা এক মাসের জন্য বাড়ানোর বিকল্প আছে। “এরপর তাদের অবশ্যই আকাশ বা স্থলপথে দেশ থেকে বেরিয়ে যেতে হবে এবং পুনরায় প্রবেশ করতে পারবে।”

ফি বৃদ্ধি: এমিরেটস আইডি এবং ভিসা প্রদানের জন্য ফি বৃদ্ধি পেয়েছে। ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্টস সিকিউরিটি (ICP) দ্বারা প্রদত্ত সমস্ত পরিষেবার জন্য নতুন খরচ প্রযোজ্য, যেমন একজন প্রতিনিধি নিশ্চিত করেছেন।

নতুন নিয়ম অনুযায়ী, এমিরেটস আইডির দাম এখন ২৭০ দিরহাম এর পরিবর্তে ৩৭০ দিরহাম হবে; এবং এক মাসের ভিজিট ভিসা ইস্যু করার ফি ২৭০ দিরহাম এর পরিবর্তে ৩৭০ দিরহাম।

৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা: ভিসার সাথে, পর্যটকরা স্ব-স্পন্সরশিপে একাধিকবার সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে পারে এবং প্রতিটি সফরের সময় ৯০ দিনের জন্য দেশে থাকতে পারে।

ধারকগণ দেশ ত্যাগ না করে প্রাথমিক ৯০ দিনের পাশাপাশি ৯০ দিনের জন্য ভিসা বাড়াতে পারেন। কর্তৃপক্ষের মতে, ভিসা দেশের বাইরে থাকা পরিবারগুলিকে সংযুক্ত আরব আমিরাতে তাদের প্রিয়জনের সাথে আরও বেশি সময় কাটানোর অনুমতি দেয়।

মাল্টিপল এন্ট্রি ভিসার জন্য আবেদনকারী ব্যক্তিদের গত ছয় মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট সহ সমর্থনকারী নথি প্রদান করতে হবে যার ব্যালেন্স ৪ হাজার ডলার বা এর সমতুল্য বৈদেশিক মুদ্রা, সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য বীমার প্রমাণ, ফ্লাইট টিকিটের কপি এবং বসবাসের প্রমাণ, যেমন সংযুক্ত আরব আমিরাতের বন্ধু এবং পরিবারের কাছ থেকে আমন্ত্রণ পত্র।

ওভারস্টে জরিমানা: যে দর্শকরা তাদের ভিজিট ভিসার সময়সীমা অতিক্রম করেন তাদের অবশ্যই তাদের ওভারস্টে জরিমানা দিতে হবে এবং দেশ থেকে বের হওয়ার আগে একটি অতিরিক্ত খরচে আউট পাস বা ছুটির অনুমতি নিতে হবে।

“এটি দর্শকদের জন্য প্রযোজ্য যারা দুবাইয়ের মধ্য দিয়ে প্রস্থান করছেন,” ডেইরা ভ্রমণের একজন মুখপাত্র বলেছেন। “অন্যান্য আমিরাত থেকে আপনি যে দর্শকরা যাচ্ছেন তাদের জন্য আউট পাসের প্রয়োজন হয় না।”

৬০ দিনের ভিসা আবার শুরু: সংস্কারের পর সংযুক্ত আরব আমিরাতে ৬০ দিনের ভিজিট ভিসা দেওয়া আবার শুরু হয়েছে। বর্তমানে যারা দেশটিতে যেতে চান তাদের জন্য ৩০ দিনের ভিজিট ভিসা এবং ৬০ দিনের ভিজিট ভিসা দেওয়া হচ্ছে।

আত্মীয় বা বন্ধুদের সাথে দেখা করার জন্য প্রবেশের অনুমতি: বর্তমান সংশোধনী অনুসারে, একজন দর্শনার্থী এই প্রবেশ পারমিটের জন্য আবেদন করতে পারেন যদি তিনি সংযুক্ত আরব আমিরাতের নাগরিক বা বাসিন্দার আত্মীয় বা বন্ধু হন।

এটি তাদের একটি ট্রাভেল এজেন্সির মাধ্যমে যেতে হবে না. “বন্ধু বা আত্মীয় দর্শনার্থীকে অর্থ ফেরতযোগ্য আমানত ১০০০ দিরহাম প্রদান করে স্পনসর করতে পারেন। ,বলেছেন স্যাফ্রন ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজমের প্রবীণ চৌধুরী।

বিশ্ব সংবাদ