আমাদের ফোকাস কীভাবে ভালো করতে পারি: সাকিব

আমাদের ফোকাস কীভাবে ভালো করতে পারি: সাকিব

আগামীকাল সোমবার বাংলাদেশ সময় সকাল ১০ টায় অপেক্ষাকৃত দুর্বল দল নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা।

নেদারল্যান্ডসের মতো দুর্বল দল পাওয়া কি বাংলাদেশের জন্য স্বস্তির কি না এমন প্রশ্নে সাকিব জানান, দুর্বল কিংবা শক্তিশালী প্রতিপক্ষ এসব মিডিয়ার সৃষ্টি, আমরা আমাদের খেলাটা খেলে যেতে চাই।

প্রথম ম্যাচের আগে রোববার হোবার্টে সাকিব বলেন, ‘এই পারসেপশনও (দুর্বল দল) হয়তো আপনারা তৈরি করেছেন, যে নেদারল্যান্ডস আসাতে সম্ভবত বাংলাদেশ দল স্বস্তি বোধ করছে। আমাদের দলের যে ধরনের চিন্তাভাবনা, আমরা এভাবে কখনও প্রস্তুতি নেই না; আমার মনেও হয় না যে পৃথিবীর কোনও দল এমন চিন্তা করে যে কে আসলে ভালো কে আসলে খারাপ। আমরা যে দলের সঙ্গেই খেলবো একই প্রস্তুতি থাকবে। যেটা আপনি বললেন স্বস্তির কি না, দেশে এরকম ইয়ে চলছে, সেটা অবশ্যই গণমাধ্যমে সৃষ্টি করা।’

পরিসংখ্যানই বলে দিচ্ছে নেদারল্যান্ডস-জিম্বাবুয়ে বাংলাদেশের জন্য দুর্বল প্রতিপক্ষ।

নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে দুটিতে জিতেছে, জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ ম্যাচ খেলে জয় ১২টি। এদিকে ভারতের বিপক্ষে ১১ ম্যাচ খেলে ১টিতে জয়, পাকিস্তানের বিপক্ষে ১৭ ম্যাচে দুটি জয়, আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭টি ম্যাচ খেলে একটিতেও জিতেনি।

কালকের ম্যাচ নিয়ে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমি আশাবাদী যে আমার, সবার ফোকাস কালকের ম্যাচ নিয়ে, কীভাবে ভালো করতে পারি এবং জিততে পারি।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-২ থেকে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। স্বাভাবিকভাবেই ভারত-পাকিস্তানের তুলনায় তাদের জন্য জিম্বাবুয়ে-নেদারল্যান্ডস সহজ ও দুর্বল প্রতিপক্ষ। অন্য তিন প্রতিপক্ষের চেয়ে এই দুই প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশ জয়ের স্বপ্ন দেখতেই পারে।

খেলাধুলা