রাজধানীর মিরপুর থেকে রায়হান ফরাজী রাব্বি নামে এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। সিটিটিসির দাবি, তিনি ভুয়া কাগজপত্র তৈরি করে প্রতারণা করতেন। আর গ্রাহক পেতে তিনি ফেসবুক-ইউটিউবে বিজ্ঞাপনও দিতেন।

সোমবার মিরপুরের সেনপাড়ায় অভিযান চালিয়ে সিটিটিসির সাইবার ক্রাইম অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ তাকে গ্রেফতার করে। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন অভিযানিক দলের প্রধান সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি) ধ্রুব জোর্তিময় গোপ।

সিটিটিসি জানিয়েছে, আটক রায়হান ফরাজীর বাসা থেকে একটি কম্পিউটার উদ্ধার করা হয়েছে, যাতে বিদেশি নাগরিকদের ভুয়া আইডি কার্ড প্রস্তুত অবস্থায় পাওয়া গেছে। এছাড়া প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও পাঁচটি হার্ড ড্রাইভসহ একটি সিপিইউ জব্দ করা হয়েছে।

সাইবার পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রায়হান মিয়াজী রাব্বি স্বীকার করেন যে, ২০১৭ সাল থেকে তিনি জাল কাগজপত্র তৈরির সঙ্গে জড়িত। এ পর্যন্ত বিভিন্ন দেশের নাগরিকদের প্রায় সহস্রাধিক ভুয়া ড্রাইভিং লাইসেন্স, আইডি কার্ড, পাসপোর্ট প্রস্তুত ও এডিট করেছেন। বিভিন্ন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে তিনি ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন (ভার্চুয়াল মানি) সংগ্রহ করতেন।

সিনিয়র এসি ধ্রুব জোর্তিময় গোপ ঢাকা পোস্টকে বলেন, গ্রেফতার ব্যক্তি বিভিন্নজনকে সুবিধা পাইয়ে দিতে লাইসেন্স-পাসপোর্ট ইত্যাদি এডিট করে তাদের ইমেইলের মাধ্যমে সরবরাহ করতেন। পাশাপাশি তিনি বাংলাদেশের আইন বহির্ভূত ই-ট্রানজেকশনের মাধ্যমে বিটকয়েন সংগ্রহ করতেন।

প্রতারণার কাজে রায়হান ফেকআইডিমেকার ইমেইলটি ব্যবহার করতেন। তার বিরুদ্ধে কাফরুল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২২/২৩/২৪/২৬/৩০ ধারায় মামলা হয়েছে। এর আগে তার বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরিও (জিডি) করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *