“শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক সংস্থা কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস)” এর শ্রেণিবিন্যাস অনুসারে ২০২২ সালের সেরা আরব ইউনিভার্সিটির তালিকায় আপন অবস্থান ধরে রাখতে পেরেছে আবুধাবি ইউনিভার্সিটি।

এই বছরের শ্রেণীবিভাগেও তার নেতৃত্ব বজায় রাখতে সক্ষম হয়েছে। শিক্ষকদের বৈচিত্র্যময় যোগ্যতা, বিভিন্ন দেশের ছাত্রের উপস্থিতি ও গবেষণার পর্যাপ্ততার দিক থেকে তার এই নেতৃত্ব বহাল থাকে।

২০২২ সালের আরব বিশ্ববিদ্যালয়গুলোর “কিউএস” শ্রেণিবিন্যাসের পারফরম্যান্স সূচক অনুসারে আবুধাবি বিশ্ববিদ্যালয় ১৮০ টি স্বনামধন্য একাডেমিক প্রতিষ্ঠানের মধ্যে ৩৭ তম স্থানে রয়েছে।

যা আরব অঞ্চলের শীর্ষ ২১% বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি। আবুধাবি বিশ্ববিদ্যালয়ও এই অঞ্চলের সামগ্রিক গড়ের তুলনায় ৫৫.৭ % বেশি সঞ্চালন করেছে, যা গত বছরের তুলনায় ৭ % বৃদ্ধি পেয়েছে।

একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে সাম্প্রতিক সূচনা সত্ত্বেও, আবুধাবি বিশ্ববিদ্যালয় দারুণ সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। এটি বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

শেষ শ্রেণীবিভাগ প্রকাশিত হওয়ার পর শিল্পকলা, মানবিক, প্রকৌশল, প্রযুক্তি, জীবন বিজ্ঞান চিকিৎসা, প্রাকৃতিক ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবস্থাপনা ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে।

গত ৫ বছরে ১,০৫২ টি গবেষণাপত্র প্রচার করতে সক্ষম হয়েছে।

এছাড়াও, আবু ধাবি বিশ্ববিদ্যালয় ডক্টরেট ডিগ্রিধারী কর্মচারীদের বিভাগে ১২ টি ধাপ, গবেষণাপত্রের উদ্ধৃতিতে ৩৪ টি ধাপ, অনুষদের সদস্যদের গবেষণাপত্রের জন্য ৫ টি ধাপ এবং শিক্ষার্থীদের অনুষদের সদস্যদের অনুপাতে ৩ টি ধাপ এগিয়েছে।

বিশ্ববিদ্যালয়টি একাডেমিক খ্যাতিতে ৪০ তম এবং কর্মের খ্যাতিতে ৪৪ তম স্থানে রয়েছে।

-মুহাম্মাদ শোয়াইব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *