চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের পিছনে যেন ভালোভাবেই লেগেছেন বীরেন্দ্র শেবাগ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজেভাবে আউট হয় সাকিবকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছিলেন ভারতের সাবেক ওপেনার। কয়েক দিন আগে যা নিয়ে সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল।

সেই আগুনে আবারও ঘি ঢেলেছেন বীরেন্দ্র শেবাগ। ভারতের বিপক্ষে ৭ বলে ১১ রান করে আউট হয় সাকিবকে আবারও অবসরের পরামর্শ দিয়েছেন এই ভারতীয় সাবেক ক্রিকেটার।

সুপার এইটের দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে ৫০ রানে হেরেছে বাংলাদেশ। ১৯৭ রানের বড় লক্ষ্য তাড়ায় নেমে শেষ সাত ওভারে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় প্রায় ১২০ রান। এ সময় দ্রুত রান তোলা ছাড়া উপায় ছিল না টাইগারদের সামনে। কুলদ্বীপের বলে ব্যাক টু ব্যাক ছক্কা হাঁকাতে গিয়ে ৭ কলে ১১ রান করে ক্যাচ আউট হন সাকিব।

এই আউট নিয়ে শেবাগ বলেন, আপনার সঙ্গে যখন একজন ব্যাটার আছে, তাকে সঙ্গ দিন। উইকেট থাকার চেষ্টা করুন। সেখান থেকে ম্যাচ বের করার চেষ্টা করুন। তা না করে আপনি ৭ বলে ১১ রান করে আউট হয়ে গেলেন। আমি জানি না, এত অভিজ্ঞ হয়েও কেন সে সেটার ব্যবহার করছে না।

‘নাকি কোনো কিছুর পরোয়া করে না সে। তার হয়তো মনে হয়েছে, এক বলে ছক্কা হয়েছে, পরেরটাতেও হবে। এটা তো হতে পারে না। সে আসলে অভিজ্ঞতার ব্যবহার করছে না। এ কারণেই আমি আগের বার বলেছি, সাকিবের উচিত নতুন কাউকে জায়গা ছেড়ে দেওয়া।’

এর আগে গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকা ম্যাচে বাজেভাবে আউট হয় সাকিবকে নিয়ে সমালোচনা করেছিলেন শেবাগ। তিনি বলেছিলেন, তুমি (সাকিব) অ্যাডাম গিলক্রিস্টও না, ম্যাথু হেইডেনও না। বরং বাংলাদেশি ক্রিকেটার। তোমার নিজের লেভেলে খেলা উচিত।

‘কেন সে এমন মুহূর্তে নরকিয়ার বলে পুল শট খেলতে গেল? কেউ একজন যার ১৭ বছরেরও বেশি আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা রয়েছে তার এটা জানা উচিত ছিল যে এমন মুহূর্তে বল প্রতি রান দরকার ছিল।’

একজন অভিজ্ঞ খেলোয়াড়ের পাশাপাশি সাবেক অধিনায়কের এমন কাজে লজ্জা হওয়া উচিত বলেও মন্তব্য করেন শেবাগ। তিনি বলেন, তুমি (সাকিব) একজন সিনিয়র খেলোয়াড়, সাবেক অধিনায়ক… অথচ এটাই তোমার ক্রিকেট সেন্স! তোমার লজ্জা পাওয়ার পাশাপাশি এই ফরম্যাট থেকে অবসর নেওয়া উচিত।

পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাট হাতে রান পেয়েছিলেন সাকিব। ৪৬ বলে ৬৪ রান করে হন ম্যাচসেরাও। এরপর সংবাদ সম্মেলনে তার কাছে জানতে চাওয়া হয়েছিল শেবাগের মন্তব্য নিয়ে।

জবাবে সাকিব বলেন, একজন খেলোয়াড় কখনও কোনো প্রশ্নের উত্তর দিতে আসে না। খেলোয়াড়ের কাজ হচ্ছে সে যদি ব্যাটার হয় ব্যাটিং করা, দলের জন্য অবদান রাখা, সে যদি বোলার হয় তার কাজ হচ্ছে ভালো বোলিং করা, উইকেটটা ভাগ্যের ব্যাপার থাকে।

আরাও পড়ুন... সেরা উক্তি