নাইজেরিয়ার উত্তরে একটি শহরের নাম কানো। শহরটি বিবাহবিচ্ছেদের শহর হিসেবে বেশি পরিচিত। কারণ এখানে কারও বিয়ে বেশিদিন টেকেনা। পাশাপাশি অনেকেই বহুবিবাহ করেন। কিন্তু সেখানেই এক জুটি একসঙ্গে ৫০ বছর পার করে সবার নজর কেড়েছেন। এই দম্পতির ১৩ সন্তান।

সম্প্রতি মাহমুদ কবির ইউসুফ ও রাবিয়াতু তাহির দম্পতি তাদের ৫০তম বিবাহবার্ষিকী পালন করে সামাজিক যোগাযোগমাধ্যমে তারকা হয়ে গেছেন। নিজের স্ত্রীর প্রশংসা করে ৭৬ বছর বয়সী ইউসুফ বলেন, তিনি খুবই নিঃস্বার্থ ব্যক্তি। আমাদের এই সুখী দাম্পত্য জীবনের পেছনে তার অবদান অনেক।

স্বামী ইউসুফের কথায় রাবিয়াতু তাহিরের মুখে হাসি ফোটে। তিনি স্বামী ইউসুফের প্রশংসা করে বলেন, সংসারজীবনের কঠিন সময়েও তার স্বামী ধৈর্য রেখেছেন ও শান্ত থেকেছেন। তিনি বলেন, আমি খুব ধৈর্যশীল ব্যক্তি। আমি মনে করি, এটাই আমাদের সাফল্যের মূলমন্ত্র।
নব্বইয়ের দশক থেকে কানো শহরে বিবাহবিচ্ছেদ বাড়তে শুরু করে। নাইজেরিয়ার জনবহুল এ শহরে প্রতি মাসে কয়েক’শ বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটে। এক গবেষণায় দেখা যায়, শহরটিতে ৩২ শতাংশ বিয়ে তিন থেকে ছয় মাস টেকে। সেখানে ২০ থেকে ২৫ বছর বয়সী ব্যক্তিদের কেউ কেউ ইতিমধ্যে তৃতীয়বার বিয়ে সেরে ফেলেছেন।

সূত্র- বিবিসি।

আরাও পড়ুন... সেরা উক্তি