২০৩৬ সালের অলিম্পিক গেমসের হোস্টিং অধিকার জিতবে। স্প্যানিশ মিডিয়া আউটলেট রেলেভো এমনটাই জানিয়েছে। এপ্রিলে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি থমাস বাচ বলেছিলেন যে ভারত ২০৩৬ সালের অলিম্পিক আয়োজনে আগ্রহী ‘ডাবল ডিজিট’ দেশগুলির মধ্যে ছিল। গত বছরের অক্টোবরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুম্বইতে ১৪১তম আইওসি বার্ষিক অধিবেশনের আগে ২০৩৬ সালের অলিম্পিক আয়োজনের জন্য ভারতের বিড নিশ্চিত করেছিলেন।

কী বলেছিলেন অনুরাগ ঠাকুর-
খুব সম্প্রতি, ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরও আস্থা প্রকাশ করেছিলেন। এবং তিনি বলেছিলেন যে ভারত আগামী ১২ বছরের মধ্যে অলিম্পিক গেমস আয়োজন করতে পারে। তিনি বলেছিলেন এই কাজটি এগিয়ে চলেছে।

কাতারের কাগজে কী দাবি করা হচ্ছে-
যাইহোক, এপ্রিলে কাতারের সংবাদপত্র আল-ওয়াতান জানিয়েছে যে, কাতার অলিম্পিক কমিটি গেমস আয়োজনের জন্য একটি বিড তৈরি করছে। অন্যান্য দেশ যারা আগ্রহ দেখিয়েছে তাদের মধ্যে রয়েছে সৌদি আরব, ইন্দোনেশিয়া, স্পেন, চিলি এবং জার্মানি। যদিও ২০২৬ সাল পর্যন্ত স্বাগতিকদের ঘোষণা করা হবে না, দোহা আইওসির সঙ্গে একটি ‘নিরবিচ্ছিন্ন সংলাপ’ বজায় রেখেছে বলে জানা গিয়েছে।

কাতারে কোন কোন ইভেন্ট আয়োজন করা হয়েছিল-
২০২২ সালের ফিফা বিশ্বকাপ ছাড়াও, দোহা অন্যান্য অনেক বড় ক্রীড়া ইভেন্টের আয়োজক হয়েছে। ২০১৫ হ্যান্ডবল বিশ্বকাপ, ২০১৬ সালে সাইক্লিং বিশ্বকাপ, ২০১৮ সালে শৈল্পিক জিমন্যাস্টিকস বিশ্বকাপ, ২০১৯ সালে অ্যাথলেটিক্স বিশ্বকাপ, এএফসি এশিয়ান কাপ টুর্নামেন্ট এর কয়েকটির নাম উল্লেখ করা যেতে পারে।

আরাও পড়ুন... সেরা উক্তি