গত বছরের আগস্ট থেকে কাতারের জেলে বন্দী রয়েছেন আটজন ভারতী। তাদের বি;রু;দ্ধে ইসরায়েলের হয়ে গু;প্তচ;রবৃ;ত্তি করার অভিযোগ আনা হয়েছে বলে একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

আ;টক এই আট ভারতীয়র সবাই নৌবাহিনীর সাবেক সদস্য এবং কাতারের একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করতেন। সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের একটি সাবমেরিন ক্রয় প্রকল্পের তথ্য ইসরায়েলের কাছে পাচারের অভিযোগ আনা হয়েছে এই ভারতীয়দের বিরুদ্ধে। অভিযুক্তদের মধ্যে দুজন কাতারের নাগরিকও রয়েছেন।

এদের সকলের বিরুদ্ধে ‘ইলেকট্রনিক সাক্ষ্যপ্রমাণ’ও কর্তৃপক্ষের হাতে এসেছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত একাধিক প্রতিবেদনে দাবি করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়, বন্দীদের নির্জন কারাকক্ষে রাখা হয়েছে তবে তাদের বিরুদ্ধে অভিযোগটা কী তা এখনো প্রকাশ্য আদালতে জানানো হয়নি।

কাতার সরকারের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে এখনো এ বিষয়ে কোনো মন্তব্য জানানো হয়নি। অন্যদিকে এই চ;রবৃ;ত্তির অভিযোগ নিয়ে ভারত সরকার কোনো মন্তব্য না করলেও তারা জানিয়েছে আটক ভারতীয়দের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, এটিকে তারা খুবই গুরুত্ব দিচ্ছেন এবং এই আটক ব্যক্তিদের বিষয়ে তারা কাতারের কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত কথাবার্তা বলে চলেছেন।

তিনি আরো জানান, ‘দোহাতে ভারতীয় দূতাবাস ওই আটক ব্যক্তিদের পরিবারগুলোর সঙ্গে বরাবরই যোগাযোগ রেখে চলেছে।’ মে মাসের শেষের দিকে কাতারে এই মামলার পরবর্তী শুনানি হবে। তবে গোটা বিষয়টি ভারত সরকারকে বেশ অস্বস্তিতে ফেলেছে। ফলে কাতারের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কেও এর বিরূপ প্রভাব পড়ছে।

ভারতীয় নৌবাহিনীর আর একজন সাবেক সদস্য, কূলভূষণ যাদবও সেই ২০১৬ সাল থেকে পাকিস্তানে চরবৃত্তির অভিযোগে বন্দী রয়েছেন।

সূত্র : বিবিসি

বাংলা উক্তি