বিশ্বের সর্বত্রই প্রযুক্তির হাতছানি। এবার বিচার ব্যবস্থাতেও প্রযুক্তির পদচারণা। এআই প্রযুক্তি ঢুকে পড়লো কাতারের আদালতে। এটি এমন একটি সিস্টেম যা শব্দকে পাঠ্যে রূপান্তরিত করে বলে জানিয়েছে রাষ্ট্র পরিচালিত কাতার নিউজ এজেন্সি।

কাতার রাজ্যে পাবলিক প্রসিকিউশন দ্বারা সূচিত এই ব্যবস্থার লক্ষ্য হল দেশের ন্যাশনাল ভিশন ২০৩০-এর অঙ্গ হিসেবে পরিষেবাগুলি উন্নত করা। এআই কৌশলগুলি তদন্ত সেশনের সময় ব্যবহার করা হবে এবং আইনি প্রক্রিয়া শেষ করতে প্রয়োজনীয় মিনিট এবং স্মারকলিপি লেখার কাজে ব্যবহৃত হবে।

এই প্রযুক্তির মাধ্যমে তদন্তের সময় সংগৃহীত সমস্ত তথ্য সঠিকভাবে এবং দ্রুত লিখিত পাঠে রূপান্তরিত করা যাবে। পাশাপাশি মানুষের থেকে দ্রুত গতিতে সম্পন্ন করা যাবে সংশ্লিষ্ট কাজ। এছাড়াও এটি বিচারিক প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে এবং পাবলিক প্রসিকিউশনের কার্যাবলী এবং কাজের সাথে সম্পর্কিত তথ্যের যথার্থতা এবং গুণমানকে উন্নত করবে।

পাবলিক প্রসিকিউশন সম্প্রতি তার কিছু অফিসে সিস্টেমের একটি ট্রায়াল পরিচালনা করার পরে এর নির্ভুলতা এবং কার্যকারিতার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পরে এই ঘোষণা করে।

পাবলিক প্রসিকিউশনের লক্ষ্য হল দ্রুত বিচার নিশ্চিত করার জন্য সমস্ত বিচারিক প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার লক্ষ্যে প্রযুক্তিগত ক্ষমতা উন্নত করা। এআই প্রযুক্তির ব্যবহার কর্মীদের কাজের চাপ কমানোর পাশাপাশি বিচার ব্যবস্থাকে দ্রুত এবং আরও দক্ষ করে তুলবে। এটি আইনি প্রক্রিয়ায় ত্রুটির সম্ভাবনাও কমিয়ে দেবে এবং পাবলিক প্রসিকিউশনকে দ্রুত বিচার অর্জনে সহায়তা করবে।

এই পদক্ষেপটি কাতারের অর্থনীতিতে বৈচিত্র্য আনার এবং এআই সহ বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্র অন্বেষণ করে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার প্রচেষ্টার অংশ। কাতার সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (QCAI) ২০১৯ সালের ফেব্রুয়ারিতে একটি জাতীয় এআই কৌশল প্রকাশ করেছিল।

১৬-পৃষ্ঠার ব্লুপ্রিন্ট, কাতারি সরকার ৩০ অক্টোবর ২০১৯এ অনুমোদন করেছে। বেশ কয়েকটি পদক্ষেপের প্রস্তাব করেছে তারা- এআই পরিচালনাকারী শীর্ষ প্রতিভাকে আকৃষ্ট করা, এআই ব্যবস্থাগুলিকে একীভূত করা এবং গবেষণা কার্যক্রমের সূত্রপাত করা- যা একটি দেশীয় এআই ইকোসিস্টেম গড়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ।

মিডল ইস্ট ইনস্টিটিউটের সাইবার প্রোগ্রাম বিশ্লেষক সেভান আরজ বলেছেন- ‘গ্লোবাল এআই স্ট্যান্ডার্ড তৈরি করতে কাতার সাহায্য করতে প্রস্তুত।’ বিশ্বজুড়ে নতুন উন্নত বিচার ব্যবস্থা প্রযুক্তি গ্রহণকে ত্বরান্বিত করেছে, কারণ পাবলিক পরিষেবাগুলিকে কয়েক সপ্তাহের মধ্যে অনলাইনে স্থানান্তরিত করতে হয়েছিল।

এআই ব্যবহার করে ভিডিও এবং ইমেজ বিশ্লেষণ ফৌজদারি তদন্তকে এগিয়ে নিয়ে যেতে ব্যক্তি, বস্তু এবং ক্রিয়াকলাপ সম্পর্কিত তথ্য পেতে ব্যবহার করা হচ্ছে। কোভিড মহামারীর কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার পরেও এআই-তে বিশ্বব্যাপী ব্যবসায়িক ব্যয় এই বছর ৫০ বিলিয়ন এবং ২০২৪ সাল নাগাদ বার্ষিক ১১০ বিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: দোহা নিউজ

বাংলা উক্তি