এয়ারবাসের অত্যাধুনিক ও সাশ্রয়ী ১০টি উড়োজাহাজ কিনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বোয়িং নির্ভরতা কমাতে এ সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্র্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, প্রয়োজন অনুযায়ী ধাপে ধাপে এয়ারবাসের ১০টি উড়োজাহাজ কেনা হবে। টেকনিক্যাল কমিটি বিষয়টি মূল্যায়ন করছে।

তবে এ নিয়ে কোনো মন্তব্য করেনি ফ্রান্সের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস। এছাড়া রয়টার্সকে কিছু জানায়নি বিমান বাংলাদেশ।

কিন্তু একাধিক সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থাটি জানিয়েছে, ১০টি এয়ারবাস এ৩৫০ উড়োজাহাজ কেনার চুক্তির কাছাকাছি পৌঁছেছে বিমান বাংলাদেশ।

মাহবুব আলী বলেন, প্রত্যেক দেশের বিমান বহরে এয়ারবাস ও বোয়িং আছে। তবে আমাদের শুধু বোয়িং রয়েছে। কিন্তু একটি এয়ারবাসও নেই।

তাই যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বোয়িংয়ের ওপর নির্ভরতা কমাতে চাচ্ছে বিমান বাংলাদেশ। কারণ বিমানের ওয়াইডবডি অর্ডারের ক্ষেত্রে মার্কিন প্রতিষ্ঠানটির আধিপত্য রয়েছে।

অর্ধ শতাব্দীর বিমান বাংলাদেশের বহরে ২০টির অধিক বোয়িং উড়োজাহাজ রয়েছে। যার অর্ধেকই ওয়াইডবডি এবং কয়েকটি ড্যাশ-৮ টার্বোপ্রোপস।

করোনা মহামারি পরবর্তী সময়ে আকাশপথে ভ্রমণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ফলে বিমান বাংলাদেশের ওয়াইডবডি বিমানের চাহিদা তৈরি হয়েছে। বর্তমানে ব্রিটেন, মালয়েশিয়া, থাইল্যান্ড ও কানাডাসহ বিশ্বের ২০টি গন্তব্যে বিরতিহীন উড়োজাহাজ পরিচালনা করছে সংস্থাটি।

বাংলা উক্তি