সোমবার আওকাফ ও ইসলামিক বিষয়ক মন্ত্রণালয় নিশ্চিত করেছে, কাতার জুড়ে প্রায় ৬১০টি মসজিদ ও নামাজের মাঠে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে।

ভেন্যুগুলির অনুমোদিত তালিকায় সারাদেশে মসজিদ, খোলা নামাজের মাঠ এবং ব্যক্তিগত ভেন্যু অন্তর্ভুক্ত রয়েছে।

চার দিনের উৎসবের প্রথম দিন বুধবার ভোর ৫টা ১ মিনিটে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে বলে মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

একটি সফল প্রথম দৌড়ের পর, কাতারি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে আইকনিক এডুকেশন সিটি স্টেডিয়াম এই সপ্তাহে ঈদুল আযহার নামাজের আয়োজন করবে।

এপ্রিল মাসে ঈদের নামাজে শেখা মোজা বিনতে নাসেরের একটি বিশেষ উপস্থিতি সহ ফুটবল মাঠে সারা দেশ থেকে হাজার হাজার উপাসক জড়ো হয়েছিল।

কাতার ফাউন্ডেশন বলেছে যে এটি আইকনিক বিশ্বকাপ স্টেডিয়ামে “সকলের জন্য একটি মজার পরিবেশ তৈরি করা এবং সর্বাধিক সংখ্যক উপাসক ও অংশগ্রহণকারীদের স্বাগত জানানো” এর লক্ষ্য।

ঈদুল আযহা, ‘ত্যাগের উৎসব’ নামেও পরিচিত, এটি একটি উল্লেখযোগ্য ইসলামী উদযাপন যা হযরত ইব্রাহিমের ঈশ্বরের আনুগত্যের চিহ্ন হিসাবে তার পুত্রকে উৎসর্গ করার ইচ্ছুকতার স্মরণে।

এটি জামাতে সম্পাদিত একটি বিশেষ প্রার্থনার সাথে পালন করা হয়, সাধারণত একটি মসজিদ বা একটি মনোনীত প্রার্থনা স্থলে, যুল হিজ্জার দশম দিনে সকালে।

এই বছর, ঈদুল আজহা 28 জুন লাখ লাখ মুসলমান দ্বারা চিহ্নিত হবে।

শনিবার, আমিরি দিওয়ান এই বছরের ঈদুল আজহার জন্য ৭ দিনের সরকারি ছুটির সময় ঘোষণা করেছে।

মন্ত্রণালয়, সরকারী সংস্থা এবং সরকারী প্রতিষ্ঠানগুলি ২৭ জুনে ছুটি শুরু করে এবং ৪ জুলাই কাজে ফিরে আসে।

ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের মাসগুলি অর্ধচন্দ্রাকার দেখা দিয়ে শুরু হয় এবং চাঁদের পর্যায়গুলির উপর নির্ভর করে ২৯ থেকে ৩০ দিনের মধ্যে স্থায়ী হয়। যদি মাসের ২৯ তারিখে চাঁদ দেখা না যায় তবে এটি ৩০ দিন স্থায়ী হয়।

ইসলামি হিজরি ক্যালেন্ডারের দ্বাদশ এবং সমাপ্তি মাস, যুল হিজ্জা উল্লেখযোগ্য ধর্মীয় গুরুত্ব বহন করে কারণ এটি বার্ষিক ইসলামী তীর্থযাত্রা, হজ এবং ব্যাপকভাবে উদযাপিত ইসলামিক উত্সব, ঈদ আল আজহা শুরু করে।

বাংলা উক্তি