বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে কার্বন নির্গমন কমানোর বৈশ্বিক প্রচেষ্টার মধ্যে এলএনজি এখানে থাকতে পারে।

জ্বালানি নিরাপত্তা এবং তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) গত বছর ধরে শিরোনামে প্রাধান্য পেয়েছে। আলোচনার মধ্যে রয়েছে একটি বড়, কিন্তু ভৌগোলিকভাবে ছোট, খেলোয়াড় — কাতার।

উপসাগরীয় রাষ্ট্রটি শক্তি আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল, বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার সময়, যখন ইউরোপ মস্কোর গ্যাসের উপর তার ভারী নির্ভরতার বিকল্প খুঁজতে ঝাঁপিয়ে পড়েছিল।

কাতারের তেল ও গ্যাস সেক্টরে শক্তির চাহিদা ভালোভাবে প্রতিফলিত হয়েছে, রাষ্ট্রীয় মালিকানাধীন কাতার এনার্জি ৪২.৪৭ বিলিয়ন ডলার (QAR ১৫৪.৬ বিলিয়ন) নিট মুনাফা রেকর্ড করেছে, যা বছরে ৫৮% বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

“ইউরোপে রাশিয়ান পাইপলাইন রপ্তানি হ্রাসের পর, একটি নিরাপদ উৎস হিসাবে এর ভূমিকার উপর নিবদ্ধ করার পরে, এলএনজির বর্ধিত বৈশ্বিক চাহিদা মেটাতে সহায়তা করার জন্য কাতার গত বছর উৎপাদন কিছুটা বাড়াতে সক্ষম হয়েছিল,” জেমি ইনগ্রাম, মধ্যপ্রাচ্য অর্থনৈতিক সমীক্ষা (এমইই) এর সিনিয়র সম্পাদক , দোহা নিউজকে বলেন।

এর গ্যাস সম্পদের প্রাথমিক সনাক্তকরণের পর থেকে, শক্তি কাতারের নরম কূটনীতির একটি শক্তিশালী হাতিয়ারে বিকশিত হয়েছে, যা জাতিকে বিশ্বব্যাপী উৎপাদন আধিপত্য অর্জনের দিকে চালিত করেছে।

প্রসিদ্ধিতে উত্থান
১৯৭১ সালে, কাতার উত্তর-পূর্ব উপকূলে তার উদ্বোধনী অ-সম্পর্কিত গ্যাস আবিষ্কার করে প্রাকৃতিক গ্যাসের রাজ্যে প্রবেশ করে, অবশেষে যা বর্তমানে উত্তর ক্ষেত্র হিসাবে স্বীকৃত তা প্রতিষ্ঠা করে। এটি উপসাগরীয় রাষ্ট্রের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে চিহ্নিত হবে।

গ্যাস সমৃদ্ধ এলাকা, যা কাতার ইরানের সাথে শেয়ার করে, ৯০০ ট্রিলিয়ন স্ট্যান্ডার্ড ঘনফুট গ্যাসের মজুদ বহন করে এবং বিশ্বের প্রমাণিত মজুদের ২০% প্রতিনিধিত্ব করে।

কাতারের প্রমাণিত রিজার্ভ বছরের পর বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে, ১৯৮১ সালে ২২৬৫ বিলিয়ন ঘনমিটার থেকে ১৯৯৬ সালে ৮৫০০ বিলিয়ন ঘনমিটারে উন্নীত হয়েছে।

এটি ১৯৯০ এর দশকের শেষের দিকে ছিল না যখন দেশটি জাপানের চুবু ইলেকট্রিকের সাথে বার্ষিক ৪ টন এলএনজির জন্য প্রথম বিক্রয় এবং ক্রয় চুক্তি করেছিল, যা টোকিও এবং দোহার মধ্যে দশকব্যাপী গ্যাস শিল্পের বন্ধুত্বের সূচনা করে।

বাংলা উক্তি