এই পদক্ষেপটি দোহা এবং টোকিওর মধ্যে সম্পর্ক বাড়ানোর জন্য প্রত্যাশিত, দুই দেশের মধ্যে পর্যটন এবং ব্যবসায়িক সফরকে আরও উত্সাহিত করবে।

কাতারি পাসপোর্টধারীরা 21 আগস্ট থেকে জাপান ভ্রমণের জন্য ভিসা থেকে অব্যাহতি পাবে, কর্তৃপক্ষ মঙ্গলবার ঘোষণা করেছে।

নতুন ব্যবস্থা কাতারি নাগরিকদের দোহায় জাপান দূতাবাসে ইলেকট্রনিকভাবে ভিসার জন্য আবেদন করতে সক্ষম করবে। একবার পাসপোর্ট নিবন্ধিত হয়ে গেলে, ভ্রমণকারীরা অনলাইনে ভিসা মওকুফ নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারে।

একটি জাপানি বিমানবন্দরে পৌঁছানোর পর, কাতারের নাগরিকদের তাদের মোবাইল ডিভাইসে তাদের ভিসা মওকুফ নিবন্ধনের নোটিশ দেখাতে হবে, কাতার বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

এই পদক্ষেপটি কাতার ও জাপানের মধ্যে সম্পর্ক জোরদার করবে এবং দুই দেশের মধ্যে পর্যটন ও ব্যবসায়িক ভ্রমণের প্রচার করবে বলে আশা করা হচ্ছে।

কাতার-জাপান সম্পর্ক
কাতার ও জাপানের মধ্যে কয়েক দশক ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। দুই দেশের মধ্যে একটি শক্তিশালী অর্থনৈতিক ও বাণিজ্য অংশীদারিত্ব রয়েছে, জাপান কাতারের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার।

দুই দেশের মধ্যে পর্যটন সম্পর্ক বৃদ্ধিতে এভিয়েশন সেক্টর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উভয় দেশের জাতীয় এয়ারলাইনস, জাপান এয়ারলাইন্স এবং কাতার এয়ারওয়েজ, তাদের নিজ নিজ রাজধানী টোকিও এবং দোহার মধ্যে আরও সরাসরি রুট অন্তর্ভুক্ত করার জন্য তাদের ফ্লাইট নেটওয়ার্কগুলি প্রসারিত করছে।

পৃথকভাবে, কাতার এবং জাপান কাতারে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সুবিধার উন্নয়ন সহ বেশ কয়েকটি প্রকল্পে ঘনিষ্ঠভাবে কাজ করেছে, যা জাপানের শক্তির চাহিদার একটি উল্লেখযোগ্য অংশ সরবরাহ করতে সহায়তা করেছে।

বাংলা উক্তি