ইসলামী অঙ্গনের যেকোনো ক্ষেত্রে বিদেশের মাটিতে বাংলাদেশীদের বেশ সুনাম। ভিনদেশ থেকে দেশের ক্ষুদে হাফেজদের অসংখ্য পুরস্কার প্রাপ্তি যার উৎকৃষ্টতম উদাহরণ। এবার সেই তালিকায় যুক্ত হচ্ছেন দেশের আরো কয়েকজন প্রতিভাবান ইসলামী সঙ্গীত-শিল্পী। যারা কিনা বাংলা ভাষায় ইসলামী সঙ্গীত শোনাতে যাচ্ছেন মধ্যপ্রাচ্যের দুই দেশ-সৌদি আরব ও কাতারে।

এই সফরের ম্যানেজমেন্টের দায়িত্বে থাকা মাহমুদুল হাসান রোববার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ওই চারজন ইসলামী সঙ্গীত-শিল্পী হলেন- আবু উবায়দা, আহমদ আব্দুল্লাহ, শেখ এনাম ও মাহমুদ হুজাইফা।

মাহমুদুল হাসান জানান, আগামী ২০ নভেম্বর (সোমবার) শিল্পীরা বর্ণাঢ্য এ সফরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন এবং প্রথমে কাতার ও এরপর সৌদি আরবের একাধিক প্রোগ্রামে সঙ্গীত শোনাবেন তারা।

তিনি আরো জানান, কাতার সফরে ২১ ও ২২ নভেম্বর দু’টি ঘরোয়া অনুষ্ঠানে গাইবেন শিল্পীরা। এরপর ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) আন নুজুম গ্রুপের অনুষ্ঠানে তারা সঙ্গীত পরিবেশন করবেন। আর কাতারের শেষ প্রোগ্রাম ২৪ নভেম্বর (শুক্রবার)। এদিন সেখানকার খেলাফত মজলিস আয়োজিত অনুষ্ঠানে গাইবেন এই চার শিল্পী। তবে কাতার সফরে এখনো আরো একাধিক প্রোগ্রামের সম্ভাবনাও রয়েছে।

কাতার সফর শেষে আগামী ২৬ নভেম্বর শিল্পীরা সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবেন। পূণ্যময় নানা স্মৃতির ধারক এই দেশটিতে মোট চারটি প্রোগ্রামে অংশ নেবেন আবু উবায়দারা। ২৮ নভেম্বর মদিনায় আল হিকমা ট্যুর অ্যান্ড ট্রাভেলস আয়োজিত অনুষ্ঠান ও ১ ডিসেম্বর দাম্মাম নাশিদ ব্যান্ডের সৌদি শাখা আয়োজিত অনুষ্ঠান।

এছাড়া আরো দু’টি অনুষ্ঠানে গাইবেন শিল্পীরা। পাশাপাশি ৩ ডিসেম্বর সফরকারীদের পবিত্র ওমরাহ পালনের কথাও রয়েছে।

বাংলা উক্তি