কাতার এয়ারওয়েজ এবং জাতিসংঘের শরণার্থী হাইকমিশনার (UNHCR) বিশ্বব্যাপী দুর্বল উদ্বাস্তু এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের ত্রাণ সামগ্রী পরিবহনে সহায়তা করার জন্য তাদের অংশীদারিত্ব আরও দুই বছরের জন্য বাড়িয়েছে।

গতকাল দোহায় স্বাক্ষরিত চুক্তিটি ২০২৫ সাল পর্যন্ত কার্যকর থাকবে এবং এটি সহযোগিতার তৃতীয় সম্প্রসারণকে চিহ্নিত করে, যা প্রথম কোভিড-19 মহামারীর মধ্যে 2020 সালের মে মাসে প্রতিষ্ঠিত হয়েছিল।

কাতার এয়ারওয়েজ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জি. বদর মোহাম্মদ আল মীর এবং ইউএনএইচসিআর হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। এছাড়াও উপস্থিত ছিলেন কাতারে ইউএনএইচসিআরের প্রতিনিধি আহমেদ মোহসেন এবং কাতার এয়ারওয়েজের চিফ কার্গো অফিসার মার্ক ড্রুশ।

তার বক্তব্যে, ইঞ্জি. আল মীর ঘোষণা করেছেন যে কাতার এয়ারওয়েজ UNHCR কে ৪০০ টন ফ্রি টনেজ সরবরাহ করবে যারা প্রয়োজনে প্রয়োজনীয় সহায়তা সরবরাহে সহায়তা করবে। এয়ারলাইনটি হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে তার হাব-এন্ড-স্পোক নেটওয়ার্ক ব্যবহার করবে, সম্প্রতি স্কাইট্র্যাক্স বিমানবন্দর পুরস্কারে ‘বিশ্বের সেরা বিমানবন্দর’ নামে পরিচিত।

তিনি বিশ্বের বৃহত্তম গ্লোবাল এয়ার কার্গো অপারেটর, ২৮টি মালবাহী এবং 200 টিরও বেশি যাত্রীবাহী বিমানে অ্যাক্সেস সহ, 70টি মালবাহী গন্তব্যের নেটওয়ার্ক এবং 170টিরও বেশি বেলি-হোল্ড গন্তব্যের নেটওয়ার্ক পরিবেশন করে এয়ারলাইন্সের কার্গো বিভাগের সক্ষমতা তুলে ধরেন।

অধিকন্তু, তিনি জোর দিয়েছিলেন যে চুক্তিটি কাতার এয়ারওয়েজ গ্রুপের “যারা সবচেয়ে বেশি প্রয়োজন তাদের প্রতি অব্যাহত উত্সর্গ” প্রদর্শন করে।

“কাতার এয়ারওয়েজের সাথে কাজ করার মাধ্যমে, ইউএনএইচসিআর শরণার্থী, আন্তর্জাতিকভাবে বাস্তুচ্যুত মানুষ এবং বিশ্বজুড়ে সম্প্রদায়কে সুরক্ষিত রাখতে জল, চিকিৎসা যত্ন এবং স্বাস্থ্যবিধি উপকরণ সহ জীবন রক্ষাকারী সহায়তা প্রদানের জন্য বিস্তৃত অ্যাক্সেস রয়েছে। আমরা একটি পার্থক্য করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং একসাথে কাজ করে, আমরা আত্মবিশ্বাসী, আমরা একটি পার্থক্য করতে পারি।”

গ্রান্ডি অংশীদারিত্বের পুনর্নবীকরণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, বলেছেন: “আমরা কৃতজ্ঞ যে আমরা আমাদের অংশীদারিত্ব পুনর্নবীকরণ করছি যা ইতিমধ্যেই অত্যন্ত দরকারী এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছে, এবং আমি খুশি যে এই পুনর্নবীকরণের মাধ্যমে আমাদের কাতার এয়ারওয়েজের কাছ থেকে অতিরিক্ত সমর্থন থাকবে। বিশ্বজুড়ে লক্ষ লক্ষ শরণার্থীকে সাহায্য করার জন্য।”

তিনি ইউএনএইচসিআর-এর ক্রিয়াকলাপের বিশাল স্কেলকে জোর দিয়ে বলেছেন: “ইউএনএইচসিআর শরণার্থী, বাস্তুচ্যুত মানুষ এবং রাষ্ট্রহীন লোকদের একটি খুব বড় জনসংখ্যা নিয়ে কাজ করে।”

জাতিসংঘের শরণার্থী প্রধান আরও প্রকাশ করেছেন যে বাস্তুচ্যুত ব্যক্তির সর্বশেষ গণনা বিশ্বব্যাপী ১১৪ মিলিয়ন, তবে চলমান বৈশ্বিক সংকটের সাথে এই সংখ্যা বাড়তে পারে কারণ তারা জুনে একটি প্রতিবেদন প্রকাশ করতে চলেছে। “কাতার ইউএনএইচসিআর, কাতার রাষ্ট্র, সরকারী প্রতিষ্ঠান এবং এর সুশীল সমাজ এবং এর কোম্পানি উভয়েরই একটি শক্তিশালী সমর্থক, তাই কাতার থেকে আমরা যে সমর্থন পাই তা বিভিন্ন শ্রেণীতে সামান্য এবং এটি আমাদের পক্ষে অত্যন্ত স্বাগত।”

জাতিসংঘের শরণার্থী প্রধান যোগ করেছেন: “টেবিলে থাকা এই বিমানটিও প্রতীকী কারণ আমরা যা করি তার জন্য অনেক ধরনের রসদ প্রয়োজন যা আপনি আমাদের জন্য উপলব্ধ করতে পারেন, এটি একটি অনন্য ব্যবস্থা, আমি মনে করি না আমাদের কাছে এটি আছে। বিশ্বের যেকোনো প্রান্তে অন্য এয়ারলাইন, তাই আমরা আপনার সাথে অংশীদারিত্ব করতে পেরে খুব গর্বিত।”

গ্র্যান্ডি কাতার এয়ারওয়েজকে প্রায়ই ভুলে যাওয়া এবং অবহেলিত সংকটে দৃশ্যমানতা আনার জন্য তার সহায়তার জন্য ধন্যবাদ জানান।

“নিশ্চিত থাকুন যে আমরা এটিকে অত্যন্ত মূল্যবান মনে করি এবং আমরা এই ব্যবস্থার সর্বোত্তম চেষ্টা করব যাতে ভবিষ্যতে আমরা এটিকে আরও প্রসারিত করতে পারি। বিশ্বের সবচেয়ে হতভাগ্য প্রান্তিক মানুষকে সমর্থন করার জন্য গর্বিত হোন যাদের সত্যিই আপনার মনোযোগ প্রয়োজন।”

বাংলা উক্তি