অটোনোমাস মোবিলিটি ফোরাম গতিশীলতা, শক্তি এবং পরিবেশের ভারসাম্য থেকে শুরু করে ই-মোবিলিটি খুচরা এবং বাজার পর্যন্ত বিভিন্ন চিন্তা-প্ররোচনামূলক সেশনে অংশ নিয়েছে।

একটি প্যানেল অধিবেশন চলাকালীন, শিল্পের নেতারা প্রযুক্তির ব্যবহার এবং বিশ্বজুড়ে স্মার্ট শহরগুলি ডিজাইন করার দিকে এর অগ্রগতি সম্পর্কে মন্তব্য করেছিলেন।

এই বিশেষ আলোচনার জন্য বিশেষজ্ঞদের মধ্যে ফোরামের কার্যনির্বাহী কমিটির অন্তর্ভুক্ত, আহমেদ আল আনসারি; ম্যাপবক্সের প্রধান পণ্য ব্যবস্থাপক, ফাওয়াজ আলহেন; টমটমে ট্রাফিকের পণ্য ব্যবস্থাপনার ভিপি; সিমেন্সের ইলেকট্রিফিকেশন অ্যান্ড অটোমেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রামপ্রসাদ সত্যম; এবং উবারের MENA অঞ্চলের পাবলিক পলিসির প্রধান, রাল্ফ-পিটার শ্যাফার।

অধিবেশনটি পরিচালনা করে, আল আনসারি উল্লেখ করেছেন যে প্রযুক্তি দ্রুত অগ্রসর হচ্ছে এবং বিশ্বজুড়ে শহরগুলি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারে প্রবেশ করছে। যাইহোক, একটি উন্নত জীবনের অভিজ্ঞতা অর্জনের জন্য এগুলিকে আরও ভাল পরিষেবাতে রূপান্তর করা একটি প্রশ্নচিহ্ন রয়ে গেছে এবং আরও স্পষ্টতার প্রয়োজন।

আলহেন ইভি চালকদের সার্বজনীন চার্জিংয়ের জন্য খুঁজে পেতে এবং অর্থ প্রদানের অনুমতি দেওয়ার উপর ফোকাস উল্লেখ করেছেন, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে কারণ তিনি ব্যাখ্যা করেছেন যে টেকসই এবং স্মার্ট শহরগুলি অর্জনে অবদান রাখা কতটা সুবিধাজনক।

তিনি শহরগুলিতে অচলতার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন এবং ইভি বৈদ্যুতিক যানবাহনগুলি স্মার্ট সিটির বিশ্বব্যাপী স্থায়িত্ব লক্ষ্যে ব্যাপকভাবে অবদান রাখতে পারে।

“নরওয়ে বিশ্বের কয়েকটি মাইনিং কোম্পানির দেশগুলির মধ্যে একটি, তাই আমরা ইউরোপের অন্যান্য শহরের তুলনায় ভাল বাতাসের গুণমান দেখতে পারি৷ শহরের অচলতার জন্য আরেকটি বিষয় হল সামনের চিন্তাভাবনা এবং কীভাবে আমরা সৌর বা বায়ু শক্তির মতো নবায়নযোগ্য শক্তি ব্যবহার করতে পারি, “আলহেন বলেছিলেন। সত্যম জোর দিয়েছিল যে স্মার্ট শহরগুলি একক অংশ নয় বরং একাধিক উপ-সিস্টেম যা একীভূত। “সুতরাং মূল ক্ষেত্রগুলির মধ্যে একটি হল আপনি বৈদ্যুতিক ব্যবসায় সেরা প্রযুক্তি আনতে পারেন৷ কিন্তু যদি এটি সত্যিই স্মার্ট গ্রিডে একত্রিত না হয় তবে চ্যালেঞ্জ আসে আপনি কোথা থেকে শক্তি সরবরাহ করবেন।

“সুতরাং এটি একেবারে প্রয়োজনীয় যেখানে একজনকে সত্যিই বিবেচনা করা দরকার এবং নিশ্চিত করা দরকার যে এটি যথেষ্ট স্থিতিস্থাপক এবং এটি শক্তি সরবরাহ করতে পারে। আপনি যদি এখন পরিস্থিতি দেখেন, যা আশা করা যায় 50 শতাংশের বেশি যানবাহন বৈদ্যুতিক যানবাহন হতে চলেছে,” তিনি বলেছিলেন।

যাইহোক, সিমেন্স কর্মকর্তা উল্লেখ করেছেন যে “ইভি চার্জিংয়ের জন্য একটি বিশাল বাজার রয়েছে। স্মার্ট শহরগুলি কেন ডিজাইন করা উচিত তার একটি কারণ হল তাদের বুঝতে হবে যে এর থেকে যে বিদ্যুতের চাহিদা আসছে।”

“সুতরাং এটি এমন জায়গায় প্রযুক্তি থাকা অপরিহার্য যেখানে এটি চার্জ করার জন্য সর্বত্র স্থাপন করা যেতে পারে এমনকি হাইড্রোজেন জ্বালানী থেকেও। অতএব, এই ভিন্ন চার্জিং থেকে বিদ্যুতের চাহিদা সত্যই নিরীক্ষণ করা সমানভাবে গুরুত্বপূর্ণ এবং এই শক্তি সরবরাহে যথেষ্ট নিরাপদ হওয়া উচিত, তিনি যোগ করেছেন।

বাংলা উক্তি