ইসরায়েল ও ফিলিস্তিনি মুক্তিকামী গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রাখছে কাতার। ইতিমধ্যে গাজা সংকটে নিজেদের ভূমিকা পুনর্মূল্যায়ন করার কথা জানিয়েছে দোহা। এর ফলে দেশটিতে বন্ধ হয়ে যেতে পারে হামাসের রাজনৈতিক কার্যালয়।

কাতার সরকারের পুনর্মূল্যায়নের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, সাত মাস ধরে চলমান সংঘাতে মধ্যস্থতাকারী হিসেবে কাতার তার ভূমিকা অব্যাহত রাখবে কিনা তা-ও পর্যালোচনার মধ্যে রয়েছে।

এর আগে এপ্রিলে কাতার জানায়, তারা ইসরায়েল ও হামাসের মধ্যে আলোচনায় মধ্যস্থতাকারী হিসেবে নিজেদের ভূমিকা পুনর্মূল্যায়ন করছে।

নাম প্রকাশে অনিচ্ছিুক ওই কর্মকর্তা বলেন, কাতার যদি মধ্যস্থতা না করে তাহলে তারা হামাসের রাজনৈতিক কার্যালয় থাকার অর্থ খুঁজে পাবে না। যদিও কাতার সরকার রাজনৈতিক কার্যালয় বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিলে হামাসকে দোহা ছাড়তে বলা হবে কিনা তা তিনি নিশ্চিত নন।

ওই কর্মকর্তা বলেন, চলমান আলোচনায় ইসরায়েল ও হামাসের আচরণের ওপর কাতারের নিজস্ব পর্যালোচনা প্রভাবিত হবে। এর আগে শুক্রবার ওয়াশিংটন পোস্ট নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাতে জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি প্রত্যাখ্যান অব্যাহত রাখলে হামাসকে কাতার থেকে বহিষ্কারের কথা বলেছে ওয়াশিংটন।

বাংলা উক্তি