আসন্ন ফিফা বিশ্বকাপ-২০২৬ এবং এশিয়ান কাপ-২০২৭ এর বাছাইপর্বের গ্রুপপর্বের শেষ দুটি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে কাতার ফুটবল অ্যাসোসিয়েশন। কোচ মার্কাস লোপেজের ২৮ সদস্যের দলে ডাক পেয়েছেন বাংলাদেশি ফুটবলার।

নাবিলের বাবা-দুজনেই বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার বাসিন্দা। চাকুরিসুত্রে থাকেন কাতারে। ২০০৪ সালে কাতারের আল ওয়াকরাহতে জন্মগ্রহণ করেন নাবিল। সেখানেই বেড়ে ওঠা। অ্যাসপায়ার একাডেমিতে ফুটবল যাত্রা শুরু তরুণ ডিফেন্সিভ মিডফিল্ডারের।

অ্যাসপায়ার একাডেমি থেকে নাবিল জায়গা করে নেন আল ওয়াকরাহ ক্লাবের যুবদলে। ২০২১-২২ মৌসুমে ১৭ বছর বয়সে ক্লাবটির মূল দলে খেলার সুযোগ পান নাবিল। এরপর থেকে মাঠ মাতাচ্ছেন ওয়াকরাহ’র জার্সিতে।

২০১৯ সালে ১৫ বছর বয়সে কাতারের প্রতিনিধিত্ব করেছিলেন নাবিল। অনুর্ধ্ব-১৬ এশিয়া কাপের বাছাইপর্বে বয়স ভিত্তিক দলে অভিষেক হয় তার। সেই আসরে বাংলাদেশের বিপক্ষে নেমেছিলেন নাবিল।

২০২২ সালে কাতারের অনূর্ধ্ব-২৩ দলে ডাক পান নাবিল। ২০২৩ সালে অনূর্ধ্ব-২০ এশিয়া কাপে কাতারের জার্সিতে মাঠ মাতান। একই বছর অনূর্ধ্ব-২৩ দলের হয়েও খেলেন। চলতি বছর অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপে কাতারের জার্সিতে মাঠে নামেন বাংলাদেশি বংশোদ্ভূত মিডফিল্ডার। মাঠের পরফরম্যান্সে এবার জায়গা করে নিলেন কাতার জাতীয় দলে।

আগামী জুনে ফিফা বিশ্বকাপ-২০২৬ এবং এশিয়ান কাপ-২০২৭ বাছাইপর্বের গ্রুপপর্বে একটি হোম ও একটি অ্যাওয়ে ম্যাচ খেলবে কাতার। ৬ জুন নিরপেক্ষ ভেন্যু সৌদি আরবের প্রিন্স আবদুল্লাহ বিন জালাওয়াই স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ এবং ১১ জুন কাতারের আল রাইয়ানে আহমেদ বিন আলি স্টেডিয়ামে ভারতকে আতিথ্য দেবে দলটি।

আরাও পড়ুন... সেরা উক্তি