কাতার এয়ারওয়েজই আন্তর্জাতিক এয়ারলাইনসের র‍্যাঙ্কিংয়ে ধারাবাহিকভাবে শীর্ষ স্থান ধরে রেখেছে। সূচক নির্ধারণের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছে ১২টি বিষয়। এর মধ্যে রয়েছে নিরাপত্তা ও পণ্যের রেটিং, বিমানবহরের বয়স, মুনাফা, গুরুতর ঘটনা, উদ্ভাবন, যাত্রীদের মূল্যায়ন ইত্যাদি। বিচারক প্যানেলে ছিলেন পাঁচজন সম্পাদক। তাদের নেতৃত্বে ছিলেন এয়ারলাইনস রেটিংস ডটকমের প্রধান সম্পাদক জিওফ্রে থমাস।

সেরা বিজনেস ক্লাসের স্বীকৃতিও পেয়েছে কাতার এয়ারওয়েজ। এর বাইরে সেরা ফার্স্ট ক্লাস, সেরা প্রিমিয়াম ইকোনমি ক্লাস ও সেরা ইকোনমি ক্লাসের স্বীকৃতি পেয়েছে যথাক্রমে সিঙ্গাপুর এয়ারলাইনস, এমিরেটস ও এয়ার নিউজিল্যান্ড।

এ ছাড়া তালিকার শীর্ষ ২৫ এ কাতার এয়ারওয়েজের পর আছে কোরিয়ান এয়ার, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, এয়ার নিউজিল্যান্ড, এমিরেটস, এয়ার ফ্রান্স/কেএলএম, অল নিপ্পন এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, কান্তাস, ভার্জিন অস্ট্রেলিয়া/আটলান্টিক, ভিয়েতনাম এয়ারলাইনস, সিঙ্গাপুর এয়ারলাইনস, ইভিএ এয়ার, টিএপি পর্তুগাল, জেএএল, ফিনএয়ার, হাওয়াইয়ান, আলাস্কা এয়ারলাইনস, লুফথানসা/সুইস, তুর্কিশ এয়ারলাইনস, আইজিএ গ্রুপ (ব্রিটিশ এয়ারওয়েজ ও আইবেরিয়া), এয়ার কানাডা, ডেল্টা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনস।

আরাও পড়ুন... সেরা উক্তি