আরও একটি বৈশ্বিক আসরের জন্য প্রস্তুত হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। বিশ্বকাপ ফুটবলের পর ২০২৪ সালের এশিয়ান কাপের আয়োজক মধ্যপ্রাচ্যের দেশটি। বৃহস্পতিবার (১১ মে) দোহার অপেরা হাউসে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হবে ড্র। বিশ্বকাপের মতো এশিয়ান কাপের সফল আয়োজনের জন্য আগে থেকেই সতর্ক মধ্যপ্রাচ্যের দেশটি।

নানা সমালোচনার পর ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বকাপ ফুটবল আয়োজন করে পুরো দুনিয়াকে চমকে দিয়েছিল কাতার। মধ্যপ্রাচ্যের প্রথম বিশ্বকাপ। নানা চমক আর লিওনেল মেসিদের ৩৬ বছরের অপেক্ষার অবসান হওয়া আসর সত্যিই ফুটবলপ্রেমীদের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকাবে সারা জীবন।

সফল আয়োজন নিয়ে শুরুতে অনেকেই অনিশ্চয়তার বাণী শুনিয়েছিল। কিন্তু নিজেদের ঐতিহ্য আর মেধা দিয়ে মরুর বুকে সত্যিই ঝড় তোলে মধ্যপ্রাচ্যের দেশটি।

আগামী বছর কাতারে বসবে এশিয়ান কাপ ফুটবল। তার আগে বৃহস্পতিবার জমকালো ড্র অনুষ্ঠিত হবে দেশটির রাজধানী দোহায়। ড্র অনুষ্ঠানের জন্য প্রস্তুত দোহার অপেরা হাউস। আগামী বছর ১২ জানুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি হবে এশিয়ান কাপ ফুটবল।

সূচি অনুযায়ী এ বছরের মাঝামাঝিতে হওয়ার কথা ছিল এশিয়ান কাপ ফুটবল। কিন্তু আরব দেশটির তীব্র গরমের কথা মাথায় রেখে সূচি পিছিয়ে ২০২৪ সালের জানুয়ারিতে নির্ধারণ করা হয়। এর আগে দুবার এশিয়ান কাপ আয়োজন করেছিল কাতার।

১৯৮৮ ও ২০১১ সালে এশিয়ান কাপ হয়েছিল কাতারে। সবশেষ ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত আসরে চ্যাম্পিয়ন হয় তারা। এশিয়ান কাপ আয়োজিত হবে আটটি স্টেডিয়ামে। এর মধ্যে ৬টি ব্যবহৃত হয়েছে কাতার বিশ্বকাপ ফুটবলে।

বর্তমান চ্যম্পিয়ন হিসেবে ‘এ’ গ্রুপে আছে কাতার। এ ছাড়াও এবারের এশিয়ান কাপে আরও আছে চারবারের চ্যাম্পিয়ন জাপান, তিনবারের চ্যাম্পিয়ন সৌদি আরব, দুবারের শিরোপাজয়ী দক্ষিণ কোরিয়া ও ২০১৫ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল জায়গা করে নেবে শীর্ষ ষোলোতে।

বাংলা উক্তি