সোনা পাচারের অ’ভিযো’গে ভারতে দুই বাংলাদেশিকে আ;টক করা হয়েছে। আ;টককৃ;ত ওই দুই বাংলাদেশি পেশায় বাসচালক ও হেলপার। ৫২টি সোনার বিস্কুটসহ সোমবার পশ্চিমবঙ্গের পেট্রাপোল সীমান্তে তাদের আটক করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল সীমান্তে অবস্থিত ইন্টিগ্রেটেড চেক পোস্ট (আইসিপি) থেকে সোমবার বিএসএফ দুই পা;চা;রকারীকে গ্রে;প্তার ক;রেছে। এসময় অভিযুক্ত ওই দুই পাচারকারীর কাছ থেকে চার কোটি ২৪ লাখ রুপি মূল্যের ৫২টি সোনার বি;স্কু;ট উদ্ধার করা হয়। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৫ কোটি ৫৬ লাখ টাকারও বেশি।

বিএসএফ কর্মকর্তারা জানিয়েছে, আটককৃত ওই দুই পাচারকারী পেশায় বাসচালক ও হেলপার। অভিযুক্ত বাস চালকের নাম মোস্তফা এবং তার হেলপারের নাম মতিউর রহমান আকন্দ। দু’জনেই বাংলাদেশের বাসিন্দা।

এনডিটিভি বলছে, রয়্যাল ফ্রেন্ডশিপ ইন্টারন্যাশনাল প্যাসেঞ্জার বাসের মাধ্যমে বাংলাদেশ থেকে ভারতে সোনা পা;চা;রের বিষয়ে গোপন তথ্য পায় বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার। আর এরপরই আইসিপি পেট্রাপোলের ১৪৫ ব্যাটালিয়নের জওয়ানরা অভিযানে নামেন।

যাত্রীবাহী ওই বাসটি উত্তর-পূর্ব ভারতের আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতা যাচ্ছিল। পুলিশ জানিয়েছে, বাসটি আইসিপি পেট্রাপোলে পৌঁছালে জওয়ানরা এটিকে ত;ল্লা;শির জন্য থামিয়ে বিএসএফের নিরাপত্তা চেকিং পয়েন্টে নিয়ে যান।

কর্মকর্তারা বলেছেন, ‘বিএসএফ সদস্যরা পুঙ্খানুপুঙ্খভাবে বাসটি তল্লাশি করে এবং একপর্যায়ে বাসটির জ্বালানি ট্যাংকের কাছে ফাঁপা পাইপে ৬ হাজার ৯৫০ গ্রাম ওজনের ৫২টি সোনার বিস্কুট খুঁজে পায়।’

কর্মকর্তারা আরও বলেন, ‘জ;ব্দ করা এসব সোনার বিস্কুটের আনুমানিক মূল্য ৪ কোটি ২৩ লাখ ৬৪ হাজার ৮৮২ রুপি। পরে আ;টককৃ;ত চো;রাকা;রবারি;দের এবং জ;ব্দ করা সোনার বিস্কুটগুলো কলকাতার রাজস্ব গোয়েন্দা অধিদপ্তরে (ডিআরআই) হ;স্তা;ন্তর করা হয়েছে।’

এদিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর এই অভিযান ও সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিএসএফ-এর মহাপরিচালক (ডিজি)। একইসঙ্গে অভিযান পরিচালনাকারী সদস্যদের জন্য নগদ অর্থ পুরস্কারও ঘোষণা করেছেন তিনি।

ভারতীয় সীমান্ত রক্ষার দায়িত্বে নিয়োজিত এই বাোহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিএসএফের মহাপরিচালক আইসিপি পেট্রাপোলে সফরের সময় বিএসএফ সৈন্যদের সাফল্যে আনন্দ প্রকাশ করেছেন এবং তাদের জন্য নগদ অর্থ পুরস্কার ঘোষণা করেছেন।’

মা নিয়ে উক্তি বাংলা উক্তি