কাতার ফাউন্ডেশন (কিউএফ) এর সদস্য, কাতার বায়োব্যাঙ্কের দ্বারা শেয়ার করা সর্বশেষ তথ্য লাইফস্টাইল রোগের প্রকোপ হ্রাস দেখায়, যা দীর্ঘস্থায়ী অসংক্রামক রোগের ঝুঁকির কারণগুলি কমাতে কাতারের প্রচেষ্টাকে প্রতিফলিত করে।

কাতার বায়োব্যাঙ্ক দেশে জীবনধারার রোগ সহ অবস্থার প্রাদুর্ভাবের উপর একটি নতুন গবেষণা থেকে অন্তর্দৃষ্টি ভাগ করেছে। এটি কাতার বায়োব্যাঙ্ক দ্বারা প্রকাশিত পূর্ববর্তী ডেটার তুলনায় কিছু শর্তে হ্রাস দেখায়। ১০,০০০ জন অংশগ্রহণকারীর সাথে জড়িত নতুন সমন্বিত গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ডিসলিপিডেমিয়া (উচ্চ কোলেস্টেরলের মাত্রা) উচ্চ প্রবণতা পাওয়া গেছে, যার পরে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ রয়েছে।

সমীক্ষায় দেখা গেছে যে ৩০.১% অংশগ্রহণকারীদের ডিসলিপিডেমিয়া ছিল, ১৭.৪% ডায়াবেটিস ছিল, ১৬.৮% উচ্চ রক্তচাপ ছিল এবং ৯.১% হাঁপানি ছিল। যাইহোক, ডিসলিপিডেমিয়া, উচ্চ রক্তচাপ এবং হাঁপানির প্রাদুর্ভাব 2016 সালে বায়োব্যাঙ্কের দ্বারা সংগৃহীত তথ্যের তুলনায় কম।

তথ্য অনুসারে, ৪৪% অংশগ্রহণকারীদের উচ্চ কোলেস্টেরল দেখায়, 29% উচ্চ রক্তচাপ দেখায় এবং 16% এর আগে হাঁপানি রোগ নির্ণয় করা হয়েছিল। তবে, মাত্র ১৫.৫% ডায়াবেটিস ছিল।

দলটির একটি উল্লেখযোগ্য ফলাফল হল যে ক্লিনিকে উপস্থিত হওয়ার আগে উল্লেখ করা জনসংখ্যার প্রায় ৮০% এর একটি অজ্ঞাত অবস্থা ছিল যা কাতার বায়োব্যাঙ্ক মেডিকেল রিভিউ অফিসের মাধ্যমে সনাক্ত করা হয়েছিল এবং আরও তদন্ত এবং চিকিত্সার জন্য রেফার করা হয়েছিল।

ডিসেম্বর ২০১৫ এবং ডিসেম্বর 2016-এর মধ্যে, সমন্বিত গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৩৩% নতুনভাবে ডিসলিপিডেমিয়ায় আক্রান্ত, 25 জন উচ্চ রক্তচাপে আক্রান্ত এবং ৩% ইনসুলিন প্রতিরোধী দেখায়।

লাইফস্টাইল ডিজিজের প্রকোপ প্রমাণ-ভিত্তিক হ্রাস বিভিন্ন উদ্যোগ এবং কৌশল যেমন জাতীয় স্বাস্থ্য কৌশল ২০১৭ থেকে ২০২২ এর পটভূমিতে দেখানো হয়েছে। কাতার প্রতিরোধ, স্ক্রীনিং, জীবনধারা রোগের প্রাথমিক হস্তক্ষেপ এবং প্রচারের জন্য সময়মত পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্যকর জীবনধারার।

কাতার প্রিসিসন হেলথ ইনস্টিটিউটের ছত্রছায়ায় কাতার বায়োব্যাঙ্কের লক্ষ্য হল কাতারের জনসংখ্যার বিপুল সংখ্যক মানুষের কাছ থেকে জৈবিক নমুনা এবং স্বাস্থ্য ও জীবনযাত্রার তথ্য সংগ্রহ করে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য গবেষণা সম্ভব করা। এটি একটি সুবিন্যস্ত গবেষণা অ্যাক্সেস অ্যাপ্লিকেশন প্রক্রিয়া এবং দক্ষ বৈজ্ঞানিক ডেটা নিষ্কাশনের মাধ্যমে গবেষণা প্রচেষ্টাকে এগিয়ে নিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কোহর্ট স্টাডি, একটি জনসংখ্যা-ভিত্তিক দীর্ঘমেয়াদী অধ্যয়ন, কাতারের এবং দীর্ঘমেয়াদী বাসিন্দাদের মধ্যে উচ্চ মানের জৈবিক নমুনা এবং টীকাযুক্ত ডেটা সংগ্রহ করা লক্ষ্য করে যারা চিকিৎসা গবেষণার প্রচারের জন্য কমপক্ষে ১৫ বছর ধরে কাতারে বসবাস করেন। অংশগ্রহণকারীদের উপর একটি ফলো-আপ অধ্যয়ন প্রথম দর্শনের পাঁচ বছর পরে করা হয়। “কাতারে আমাদের জনসংখ্যা-ভিত্তিক উদ্যোগ বিশ্বব্যাপী গবেষণার জন্য ব্যাপক স্বাস্থ্য তথ্য এবং জৈবিক নমুনা সংগ্রহ করে। গবেষণাটি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে, যার মধ্যে রয়েছে প্রশ্নাবলী, নমুনা সংগ্রহ, ইমেজিং এবং জৈবিক সিস্টেম বোঝার লক্ষ্যে অন্যান্য শৃঙ্খলা, “কাতার বায়োব্যাঙ্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বলেছে।

বর্তমানে, কাতার বায়োব্যাঙ্কের সমন্বিত অধ্যয়নের জন্য ৩৯,৬৩৫ নিবন্ধিত অংশগ্রহণকারী রয়েছে এবং তাদের মধ্যে ৩০,৫৭০ জন কাতারি।

সমস্ত অংশগ্রহণকারী গবেষণার জন্য তাদের জৈবিক নমুনা এবং তথ্য প্রদানের জন্য সম্মতি দেয়।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি