পরিকল্পনা ও পরিসংখ্যান কর্তৃপক্ষ (PSA) দ্বারা প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুসারে, কাতার দর্শনার্থীদের আগমনের বৃদ্ধির সাক্ষী হয়েছে কারণ ২০২৩ সালের মে মাসে ২৮৫০০০ এরও বেশি দর্শনার্থী বার্ষিক ভিত্তিতে ৭২ শতাংশ বেড়েছে।

উপসাগরীয় সহযোগিতা পরিষদ (GCC) দেশগুলির দর্শনার্থীরা মে মাসে পর্যটকদের আগমনের শক্তিশালী বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে কারণ GCC দেশগুলি মোট আগমনের ৩৭ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, এই বছরের মে মাসে মোট দর্শনার্থীর মধ্যে ২৯ শতাংশই ছিল এশিয়ান দেশ (ওশেনিয়াসহ) থেকে। অন্যান্য ইউরোপীয় এবং আরব দেশগুলির ভ্রমণকারীরা যথাক্রমে মোট আগমনের ১৭ শতাংশ এবং ৯ শতাংশ প্রতিনিধিত্ব করে।

বন্দরের ধরণ অনুসারে দর্শনার্থীদের জন্য, বিমানের মাধ্যমে আসা দর্শনার্থীদের মোট সংখ্যার ৬৬% সহ সর্বোচ্চ শতাংশ তৈরি করে।

কাতার সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বমানের হোটেল নির্মাণ, সাংস্কৃতিক ও খেলাধুলার স্থানগুলির উন্নয়ন এবং পরিবহন নেটওয়ার্ক উন্নত সহ তার পর্যটন অবকাঠামো এবং আকর্ষণগুলিতে উল্লেখযোগ্য বিনিয়োগ করছে। এই প্রচেষ্টাগুলি কাতারকে একটি উদীয়মান পর্যটন গন্তব্য হিসাবে অবস্থান করতে সাহায্য করেছে।

কাতার পর্যটনের তথ্য অনুসারে, দেশটি তার ২০২২/২৩ মৌসুমে (ডিসেম্বর ২০২২- মার্চ ২০২৩) ২৫৩১৯১ ক্রুজ দর্শককে স্বাগত জানিয়েছে, যা আগের মরসুমের তুলনায় ১৫১ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ১০০৫০০ দর্শকের সমান। কাতার একটি প্রধান আন্তর্জাতিক পর্যটন গন্তব্য হিসাবে একটি শিল্প-নেতৃস্থানীয় আকর্ষণ এবং ইভেন্টের একটি ধারাবাহিক সময়সূচী সহ মুগ্ধ করে চলেছে।

এই বছরের ক্রুজ মরসুম স্বাভাবিকের চেয়ে পরে শুরু হয়েছিল (অক্টোবরের চেয়ে ডিসেম্বরে), কারণ দোহা বন্দর ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ ইভেন্টের জন্য অতিথি এবং দর্শকদের থাকার জন্য ভাসমান হোটেলগুলি হোস্ট করছিল। দর্শনার্থীদের সংখ্যার এই উল্লেখযোগ্য বৃদ্ধি এই সত্যটি বিবেচনায় আরও বিস্ময়কর।

এই সিজনে স্বাগত জানানো মোট ক্রুজ অতিথিদের মধ্যে ৩৭১৪৪ জনের মধ্যে টার্নরাউন্ড যাত্রী ছিল, যা আগের মরসুমের তুলনায় ৭৯০ শতাংশ বেশি (৪১৭২ যাত্রী)। ২০২২-২০২৩ ক্রুজ মৌসুমে, কাতার ট্রানজিট এবং টার্নঅ্যারাউন্ড কল সহ মোট ৫৪টি কল পেয়েছে, যা আগের বছরের তুলনায় ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

COVID-19-এর চ্যালেঞ্জ সত্ত্বেও, কাতারের ক্রুজ শিল্প আশ্চর্যজনক সহনশীলতা এবং উন্নয়ন দেখিয়েছে। দেশ ক্রুজ জাহাজ ডকিং এবং যাত্রী সংখ্যা ক্রমাগত বৃদ্ধি অনুভব করেছে, এবং সেক্টর ভবিষ্যতে সম্প্রসারণের জন্য অবস্থান করা হয়েছে. দেশের দোহা বন্দরের সম্প্রতি সমাপ্ত উল্লেখযোগ্য সংস্কার, যা এখন এক সময়ে দুটি মেগাশিপ এবং প্রতিদিন ১২০০০ জন লোককে মিটমাট করতে পারে, এটি স্পষ্ট করে যে দেশের সমৃদ্ধ ক্রুজ শিল্প কীভাবে তার দীর্ঘমেয়াদী পর্যটন উচ্চাকাঙ্ক্ষা পূরণের প্রত্যাশা করে তার জন্য অপরিহার্য। .

পিএসএ তথ্যটিও প্রকাশ করে যে নতুন ড্রাইভিং লাইসেন্সের মোট সংখ্যা ৭৫% বৃদ্ধি পেয়েছে এবং এপ্রিল ২০২৩ এর তুলনায় ২০২৩ সালের মে মাসে নতুন গাড়ির নিবন্ধন ২০% বৃদ্ধি পেয়েছে। যানবাহন

ট্র্যাফিক দুর্ঘটনার ঘটনাগুলি আঘাত ছাড়াই দুর্ঘটনাগুলি গণনা ছাড়াই, ২০২৩ সালের মে মাসে মোট ৭০৪টি ট্র্যাফিক মামলা রেকর্ড করা হয়েছিল, যা মাসিক ৯.৬% এবং বার্ষিক ১৪.৪% হ্রাস দেখায়।

ইস্যু করা বিল্ডিং পারমিটের তথ্যের বিষয়ে, ২০২৩ সালের মে মাসে পারমিটের মোট সংখ্যা ৭৫৮টি পারমিটে পৌঁছেছে, যা মাসিক ৯৭.৯% বৃদ্ধি এবং ১৭.৫% বার্ষিক বৃদ্ধি রেকর্ড করে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি