GCC দেশগুলি বর্তমানে বিশ্বের প্রায় ২৫% তেল এবং প্রায় ১৮ শতাংশ বৈশ্বিক প্রাকৃতিক গ্যাসের মজুদ রাখে।

কাতার সম্প্রতি প্রায় ১.২ মিলিয়ন টন অসাধারণ বার্ষিক উৎপাদন ক্ষমতা সহ বিশ্বের বৃহত্তম নীল অ্যামোনিয়া প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা উন্মোচন করেছে।

আল-আত্তিয়াহ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর এনার্জি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট দ্বারা ঘোষিত, ২০২৬ সালে উৎপাদন শুরু করার জন্য নির্ধারিত উচ্চাভিলাষী প্রকল্পটি আরব উপসাগরের পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্সের দিকে কৌশলগত পরিবর্তনের ইঙ্গিত দেয় এবং তাদের অর্থনীতিকে বৈচিত্র্যময় করার এবং কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমানোর জন্য এই অঞ্চলের সম্ভাবনার উপর জোর দেয়।

তেল ও গ্যাসের রিজার্ভ সমৃদ্ধ একটি অঞ্চলে অবস্থিত, আরব উপসাগরীয় দেশগুলি, উপসাগরীয় সহযোগিতা পরিষদের (GCC) সদস্যরা বর্তমানে বিশ্বের প্রায় ২৫% তেল এবং বৈশ্বিক প্রাকৃতিক গ্যাসের মজুদের প্রায় ১৮ শতাংশ ধারণ করে।

যাইহোক, আঞ্চলিক নেতারা ভাল করেই জানেন যে তেল এবং গ্যাসের উপর তাদের অর্থনৈতিক নির্ভরতা অনির্দিষ্টকালের জন্য টেকসই নয়।

ভবিষ্যতের দিকে নজর রেখে, অনেকেই তাদের অর্থনীতিতে বৈচিত্র্য আনতে, তেল-বহির্ভূত খাতকে প্রসারিত করতে এবং নবায়নযোগ্য শক্তির উদীয়মান উত্সগুলির সম্ভাবনার মধ্যে ট্যাপ করার উপায়গুলি অন্বেষণ করছে৷

নীল অ্যামোনিয়া উৎপাদন, এক ধরনের হাইড্রোজেন-ভিত্তিক শক্তি, এই বৈচিত্র্যের একটি কেন্দ্রবিন্দু। এটি প্রাকৃতিক গ্যাস থেকে তৈরি করা হয়েছে, যার উত্পাদনের সময় উত্পাদিত কার্বন ডাই অক্সাইড ক্যাপচার এবং সংরক্ষণ করা হয়।

এটি পরিবহন, বিদ্যুৎ উৎপাদন এবং সিমেন্ট এবং সার উৎপাদনের মতো ভারী শিল্প সহ বিভিন্ন শিল্প অ্যাপ্লিকেশনের জন্য একটি সম্ভাব্য কম-কার্বন জ্বালানী হিসাবে কাজ করে।

নীল অ্যামোনিয়া দীর্ঘ দূরত্বে হাইড্রোজেন পরিবহনের জন্য একটি পছন্দসই পদ্ধতি। তাই কাতারে প্ল্যান্টের নির্মাণ শুধুমাত্র বিপুল অর্থনৈতিক সম্ভাবনাই রাখে না বরং তা উল্লেখযোগ্য পরিবেশগত সুবিধাও বহন করে।

সবুজ হাইড্রোজেন উৎপাদনে কাতারের বিনিয়োগ, নবায়নযোগ্য শক্তির উৎস ব্যবহার করে পানির ইলেক্ট্রোলাইসিসের মাধ্যমে তৈরি করা হয়েছে, যা ক্লিনার শক্তির উৎসে রূপান্তরিত করার ড্রাইভও দেখায়।

এটি একটি বহুমুখী শক্তির মাধ্যম, যেখানে বিদ্যুত উৎপাদন, সঞ্চয়স্থান, পরিবহন এবং এমনকি জেট ফুয়েল উৎপাদনে অ্যাপ্লিকেশন রয়েছে। অধিকন্তু, এটি ইস্পাত, সিমেন্ট এবং সারের মতো ভারী শিল্পগুলিতে কার্বন নির্গমন কমানোর একটি পথ সরবরাহ করে।

যাইহোক, GCC তাদের বিপুল নবায়নযোগ্য শক্তির সংস্থান এবং ইউরোপীয় ইউনিয়ন এবং এশিয়ার মতো প্রধান চাহিদা কেন্দ্রগুলির ভৌগোলিক নৈকট্যের কারণে হাইড্রোজেন প্রধান উত্পাদক এবং রপ্তানিকারক হওয়ার জন্য ভাল অবস্থানে রয়েছে, হাইড্রোজেন উত্পাদন প্রকল্পগুলি উল্লেখযোগ্য অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং ঝুঁকির মুখোমুখি।

তবুও, এই ধরনের উদ্যোগের অনুসরণ যথেষ্ট পরিবেশগত সুবিধা পেতে পারে এবং তেল রপ্তানির উপর নির্ভরতা কমাতে অবদান রাখতে পারে।

বাংলা উক্তি