উম্ম আল-হাউলে অবস্থিত হামাদ পোর্ট ভিজিটর সেন্টারে, কেউ বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাছ, স্টানেন্সিয়া ভেরুকোসা বা সাধারণত স্টোনফিশ নামে পরিচিত এর উপস্থিতি প্রত্যক্ষ করেন।

এই ভয়ঙ্কর প্রাণীটির এত শক্তিশালী বিষ রয়েছে যে এটি মাত্র এক ঘন্টার মধ্যে একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য মারাত্মক প্রাণঘাতী হতে পারে। স্টোনফিশ সাধারণত অন্যান্য রিফ মাছের মধ্যে পরিলক্ষিত অনন্য বৈশিষ্ট্যগুলির সংমিশ্রণ নিয়ে গর্ব করে, যা এটিকে অধ্যয়নের জন্য একটি অসাধারণ প্রজাতি হিসাবে পরিণত করে।

এর সবচেয়ে স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি অসাধারণ ছদ্মবেশ প্রভাব, যা এটিকে তার চারপাশের সাথে নির্বিঘ্নে মিশে যেতে দেয় এবং একটি বিষাক্ত প্রতিরক্ষা ব্যবস্থা যা অত্যন্ত বেদনাদায়ক এবং এমনকি সবচেয়ে ভয়ঙ্কর শিকারীদের থেকে মাছকে রক্ষা করার উদ্দেশ্যে। দুঃখজনকভাবে, যদি চিকিত্সা না করা হয়, তাহলে বিষটি বিষক্রিয়ার এক ঘন্টার মধ্যে একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রাণঘাতী প্রমাণিত হতে পারে।

চিকিত্সার বিকল্পগুলি, অ্যান্টিভেনমের বিশেষ প্রকৃতির কারণে অ্যাক্সেস করা চ্যালেঞ্জের মধ্যে, তাপ পরিচালনা করা অন্তর্ভুক্ত, কারণ এটি লক্ষ্য করা গেছে যে আক্রান্ত স্থানটিকে গরম জলে (40-45°C) প্রকাশ করা স্টোনফিশের বিষকে বিকৃত করতে পারে।

ফ্রগফিশের সাথে সাদৃশ্য আঁকতে, স্টোনফিশ তার ছদ্মবেশী বহিরাবরণের সাথে তার চারপাশের সাথে নিখুঁতভাবে মিশে যায়, প্রায়শই প্রবাল প্রাচীরের মধ্যে বাস করে। তাদের আসীন আচরণ তাদের শরীরে শেত্তলাগুলিকে বাড়তে দেয়, তাদের অস্পষ্ট থাকার ক্ষমতা আরও বাড়িয়ে তোলে। অ্যামবুশ শিকারী হওয়ায়, স্টোনফিশের একটি অসাধারণ ধৈর্য রয়েছে, যতক্ষণ না তাদের শিকারের উদ্যোগগুলি আঘাত করার জন্য যথেষ্ট বন্ধ না হয় ততক্ষণ পর্যন্ত ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে।

তাদের দ্রুত এবং শক্তিশালী আঘাত, বড় মুখ এবং শক্তিশালী চোয়াল দ্বারা সুবিধাজনক, একটি ভ্যাকুয়াম প্রভাব তৈরি করে, যাতে তারা তাদের শিকারকে সম্পূর্ণরূপে স্তন্যপান করতে এবং গিলে ফেলতে দেয়। তাদের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের ভাণ্ডারে যোগ করে, স্টোনফিশের জলের বাইরে 24 ঘন্টা পর্যন্ত বেঁচে থাকার অস্বাভাবিক ক্ষমতা রয়েছে।

স্টোনফিশ হামাদ পোর্ট ভিজিটর সেন্টারের একটি প্রদর্শনী অ্যাকোয়ারিয়ামে থাকে, যেখানে 80 টিরও বেশি মাছ এবং জলজ প্রজাতির চিত্তাকর্ষক সংগ্রহ রয়েছে। কেন্দ্রটি কাতারের সামুদ্রিক ইতিহাস এবং কৃতিত্ব প্রদর্শনের জন্য ডিজাইন করা একটি উদ্দেশ্য-নির্মিত সুবিধা হিসাবে কাজ করে।

কেন্দ্রের দর্শকরা একটি সামুদ্রিক যাদুঘর অন্বেষণ করতে পারেন, একটি 4D সিনেমার অভিজ্ঞতা নিতে পারেন, ভার্চুয়াল সিমুলেটরগুলিতে নিযুক্ত হতে পারেন, অডিটোরিয়ামে উপস্থাপনাগুলিতে অংশ নিতে পারেন,

শিশুদের একটি উত্সর্গীকৃত খেলার জায়গা উপভোগ করতে এবং সমুদ্রের অ্যাকোয়ারিয়ামে বিস্মিত হতে পারেন৷ যারা দেখতে আগ্রহী তাদের জন্য, সুবিধাটি শনিবার থেকে বৃহস্পতিবার, সকাল 8 টা থেকে সন্ধ্যা 7 টা পর্যন্ত এবং শুক্রবার, 1 টা থেকে 7 টা পর্যন্ত কাজ করে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি