হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের সমস্যা সমাধান, অভিযোগ-অনুযোগ জানতে নতুন উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে চালু হচ্ছে ২৪ ঘণ্টা হটলাইন নম্বর, সফটওয়্যার এবং বিমানবন্দরের একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট। এর ফলে ঘরে বসেই সব তথ্য ও সেবা পাবেন যাত্রীরা।

বৃহস্পতিবার বিকেলে এসব সেবা উদ্বোধন করবেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান।

শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, বিমানবন্দরের যাত্রীসহ যে কেউ হটলাইন (০৯৬১৪-০১৩৬০০) নম্বরে কল দিয়ে তথ্য ও সেবা নিতে পারবেন। পাশাপাশি এদিন ‘কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার’ নামে নতুন একটি সফটওয়্যার উদ্বোধন করা হবে। নতুন এ সফটওয়্যারে কোন উড়োজাহাজ কখন ছাড়বে, কখন পৌঁছাবে, শুল্কমুক্ত পণ্যের তালিকা, বিমানবন্দরের তথ্যসেবা, বিমানবন্দর সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর, কাস্টমস ডিউটি অফিসারদের নামের তালিকা, বেবিচকের সব সেবা, ইমিগ্রেশন পুলিশের সেবা, নিরাপত্তা সেবা এবং প্রাথমিক চিকিৎসা সেবার তথ্য পাওয়া যাবে।

আরো জানা গেছে, নতুন সফটওয়্যারে বিমানবন্দর হেল্প ডেস্কের প্রটোকল সেবা, হুইল চেয়ার সেবা, লস্ট অ্যান্ড ফাউন্ড সেবা, ব্যাংকিং ও মানি এক্সচেঞ্জ সেবা, হোটেলের তথ্যও পাওয়া যায়। জরুরি প্রয়োজনে বিমানবন্দরে কর্তব্যরত সব কর্মকর্তার ফোন নম্বরও মিলবে এই সফটওয়্যারে।

একইদিন হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ণাঙ্গ ওয়েবসাইটও (http://www.hsia.gov.bd) উদ্বোধন করা হবে।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, যাত্রীদের নির্বিঘ্ন যাত্রা ও পূর্ণাঙ্গ সেবা নিশ্চিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এরই অংশ হিসেবে হটলাইন, ওয়েবসাইট ও সফটওয়্যার চালু করা হচ্ছে। একজন যাত্রী হটলাইন নম্বরে ফোন দিয়ে ফ্লাইট সংক্রান্ত তথ্য, সমস্যা ও অভিযোগ জানাতে পারবেন। ফোন পেয়ে অপারেটররা সংশ্লিষ্ট বিভাগকে অভিযোগ বা সমস্যার বিষয়ে জানাবেন। সংশ্লিষ্ট বিভাগ তা নিষ্পত্তির কাজ করবে। কিছুদিনের মধ্যে ১৩৬০০ নম্বরের আরেকটি হটলাইন খোলা হবে।

তিনি আরো বলেন, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্টের সফটওয়্যারের মাধ্যমে যাত্রীদের তথ্যপ্রাপ্তি আরো সহজ হবে। ভোগান্তি এড়িয়ে ঘরে বসেই জেনে নিতে পারবেন বিমানবন্দরের সব খবর; জানাতে পারবেন অভিযোগ। এ উদ্যোগের মাধ্যমে যাত্রীসেবার মান অনেকাংশে বৃদ্ধি পাবে।

বাংলা উক্তি