কাতার অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা ফোরামে কর্মকর্তারা গতকাল আলোচনা করেছেন, কাতারের বাজার প্রচুর সুযোগ এবং বিদেশী বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় গন্তব্যের সাথে প্রতিশ্রুতিবদ্ধ।

ফোরামে ভাষণ দিতে গিয়ে, কাতার ফ্রি জোন অথরিটির ইনভেস্টমেন্ট প্রমোশন ম্যানেজার বদর আল মাধাদি, বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার ক্ষেত্রে কাতারের সুবিধার উপর আলোকপাত করেন।

তিনি উল্লেখ করেছেন যে কাতারের মুক্ত অঞ্চলগুলিকে আলাদা করে তা হল তাদের কৌশলগত অবস্থান, কারণ তারা দোহার কেন্দ্র থেকে 30 মিনিট দূরে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর এবং হামাদ সমুদ্র বন্দরের কাছে অবস্থিত, উভয়ই আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী এবং বিনিয়োগকারীদের প্রবেশদ্বার প্রতিনিধিত্ব করে। বিশ্ব.

অ্যাবি চ্যান, QFC ভাইস প্রেসিডেন্ট বিজনেস ডেভেলপমেন্ট, একটি উপস্থাপনাও দিয়েছেন যেখানে তিনি কেন্দ্রের অনেক পদক্ষেপের কথা বলেছিলেন যা এটিকে একটি আঞ্চলিক এবং বৈশ্বিক ব্যবসায়িক প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে যা কাতারি অর্থনীতির উন্নয়নে কাজ করে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে এর সম্প্রসারণকে সমর্থন করে। স্তর

চ্যান ব্যাখ্যা করেছেন যে কেন্দ্রের লক্ষ্য দোহাকে এই অঞ্চলের একটি শীর্ষস্থানীয় বৈশ্বিক আর্থিক ও বাণিজ্যিক রাজধানীতে রূপান্তর করা। তিনি QFC অফারগুলির আইনি প্রণোদনা সম্পর্কেও কথা বলেন, যা কোম্পানিগুলির 100 শতাংশ বিদেশী মালিকানা এবং IMF এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রবিধান সহ আন্তর্জাতিক মান ও প্রবিধান অনুযায়ী কোম্পানি প্রতিষ্ঠার অনুমতি দেয়।

তিনি আরও উল্লেখ করেছেন যে ট্যাক্স সিস্টেমটি আলাদা এবং বিনিয়োগকারীদের জন্য সমস্ত প্রয়োজনীয় স্পষ্টীকরণ সরবরাহ করার অনুমতি দেয়, জোর দিয়ে যে কেন্দ্র 24 ঘন্টার মধ্যে কোম্পানির কাজ সম্পর্কিত যে কোনও সমস্যা সমাধান করতে সক্ষম, যা একটি রেকর্ড সময়।

এছাড়াও, ইভেন্টের সময় কথা বলার সময়, গুয়াংডং প্রদেশের বাণিজ্য পরিচালক হুয়া, ৩ লক্ষ টিরও বেশি বিদেশী-বিনিয়োগ করা কোম্পানি সহ প্রদেশে ক্রমাগত ব্যবসার পরিবেশের উন্নতির বিষয়ে আলোচনা করেন।

গত বছর, গুয়াংডং প্রদেশের মোট বৈদেশিক বাণিজ্য মূল্য ৮.৩১ ট্রিলিয়ন ইউয়ান ($১.২ ট্রিলিয়ন ডলার) পৌঁছেছে, যা চীনের মোটের ১৯.৮%, যা পরপর ৩বছর ধরে দেশটির জন্য প্রথম স্থানে রয়েছে। এটি চীনের বৈদেশিক বাণিজ্যের একটি প্রধান অংশকেও প্রতিনিধিত্ব করে এবং এটিকে একটি শিল্প কেন্দ্র হিসাবে বিবেচনা করা হয় যা দেশের জিডিপির প্রায় এক-দশমাংশের জন্য দায়ী এবং সমস্ত চীনা প্রদেশের মধ্যে এটি বৃহত্তম। গত বছর প্রদেশের মোট দেশজ উৎপাদন ছিল ১২.৯ ট্রিলিয়ন ইউয়ান ($১.৯ ট্রিলিয়ন ডলার)।

তিনি আরও বলেন যে গত বছর, প্রদেশে শিল্প ক্লাস্টারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট ট্রিলিয়ন ইউয়ান ($১৪৭ বিলিয়ন ডলার), যার মধ্যে ৬৭০০০ শিল্প উদ্যোগ এবং 69,000 উচ্চ-প্রযুক্তি উদ্যোগ রয়েছে, চীনে প্রথম স্থান অধিকার করেছে।

তার অংশের জন্য, গুয়াংঝো মিউনিসিপ্যাল কমার্স ব্যুরোর পরিচালক চেন জিয়ানশা বলেছেন যে গুয়াংঝো ইন্ডাস্ট্রিয়াল সিটি একইভাবে আন্তর্জাতিক বাণিজ্য এবং বিনিয়োগের মধ্যে একটি সংযোগ তৈরি করেছে।

১৭০০ টিরও বেশি বিদেশী বিনিয়োগ প্রতিষ্ঠান স্থাপনের সাথে, মার্কিন যুক্তরাষ্ট্র, তাইওয়ান, সিঙ্গাপুর, হংকং এবং কোরিয়া বিদেশী বিনিয়োগের শীর্ষ পাঁচটি উত্সের মধ্যে রয়েছে, যা মোট বিদেশী মূলধনের প্রায় ৯০% গঠন করে।

তিনি তার উপস্থাপনার সময় আরও যোগ করেছেন যে গ্লোবাল ইউনিকর্ন ইনডেক্স ২০২৩, যা তার তালিকায় সারা বিশ্ব থেকে মোট ১৩৬১ টি ইউনিকর্ন কোম্পানিকে অন্তর্ভুক্ত করেছে, বলেছে যে গ্রেটার বে এলাকায় শ্রেণীবিভাগে অন্তর্ভুক্ত সমস্ত চীনা ইউনিকর্ন কোম্পানির প্রায় ২০% অন্তর্ভুক্ত রয়েছে, এবং 22টি ইউনিকর্ন কোম্পানি ইতিমধ্যে গুয়াংজুতে অবস্থিত।

চেন কাতারি ব্যবসায়ী সমিতি এবং স্থানীয় কোম্পানিগুলিকে আগামী নভেম্বরে ক্যান্টন ফেয়ার দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছেন, কারণ গুয়াংজুতে মেলা বিশ্বের বৃহত্তম বাণিজ্য মেলাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়৷ এটি 60 বছরেরও বেশি সময় ধরে গুয়াংজুতে অনুষ্ঠিত হয়েছে, অনেক পণ্য উপস্থাপন করে এবং চীনের বেশিরভাগ কোম্পানি এতে অংশ নেয়।

বাংলা উক্তি