শিক্ষা ও উচ্চশিক্ষা মন্ত্রী এইচ ই বুথাইনা বিনতে আলী আল জাবর আল নুয়াইমি বলেছেন যে বিশ্বব্যাপী শিক্ষাকে সমর্থন করা কাতারের উন্নয়ন এজেন্ডার শীর্ষে রয়েছে, কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে বিশ্বব্যাপী শিক্ষাকে সমর্থন করার জন্য দেশটির 2.3 বিলিয়ন ডলার পর্যন্ত সহায়তা তুলে ধরে।

তিনি বলেন যে এই সমর্থন লক্ষ লক্ষ শিক্ষার্থীকে মানসম্পন্ন শিক্ষার সুযোগগুলি অ্যাক্সেস করতে সক্ষম করেছে, কারণ এই প্রোগ্রামগুলি বাস্তব ফলাফল অর্জন করেছে, তরুণদের তাদের সম্প্রদায়ের উন্নয়ন ও মঙ্গলে অবদান রাখতে সক্ষম করেছে।

নিউইয়র্কে ইউএনজিএ-এর ৭৮তম বৈঠকের ফাঁকে ‘সবার জন্য উন্নত ভবিষ্যৎ গড়তে শেখা’ প্রতিপাদ্যের অধীনে ট্রান্সফর্মিং এডুকেশনের হাই-ইমপ্যাক্ট ইনিশিয়েটিভ-এ মহামান্যের অংশগ্রহণের সময় এই মন্তব্য এসেছে। জাতিসংঘে কাতার রাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি শেখা আলিয়া আহমেদ বিন সাইফ আল থানি অধিবেশনে অংশ নেন।

আল নুয়াইমি সকলের জন্য মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য যৌথ প্রতিশ্রুতির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন এবং শিক্ষা একটি সাধারণ বৈশ্বিক স্বার্থ এবং সমস্ত 17টি এসডিজির অগ্রগতির জন্য একটি অপরিহার্য চালক।

অধিবেশনটি শিক্ষার মানের উপর চতুর্থ এসডিজি অর্জনকে ত্বরান্বিত করার জন্য বিশ্বব্যাপী প্রচেষ্টাকে শক্তিশালী করার প্রচেষ্টার অংশ এবং জাতিসংঘের রূপান্তর শিক্ষা সম্মেলনের (টিইএস) প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য বিশ্বব্যাপী আন্দোলনের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য সেক্রেটারি-জেনারেল এইচ ই আন্তোনিও গুতেরেস আগের ইউএনজিএ-তে শিক্ষাকে বিশ্বের রাজনৈতিক এজেন্ডার শীর্ষে রাখার জন্য আহ্বান জানিয়েছিলেন।

উদ্যোগ কর্মসূচির মধ্যে বেশ কয়েকটি সেশন অন্তর্ভুক্ত ছিল যা শিক্ষা রূপান্তর এজেন্ডা, শিক্ষা অর্থায়নের রূপান্তর এবং বৃহত্তর, আরও দক্ষ এবং ন্যায়সঙ্গত উপায়ে বিনিয়োগ অর্জনের দিকে উদ্যোগগুলি উপস্থাপনের উপর দৃষ্টি নিবদ্ধ করে; এবং যুব ও ছাত্রদের মতামত এবং তাদের দেশের অভিজ্ঞতার প্রতি তাদের প্রতিক্রিয়া বিনিময় করা।

কাতার হল শিক্ষার রূপান্তর প্রক্রিয়ার নেতৃত্বদানকারী পাঁচটি অগ্রগামী দেশগুলির মধ্যে একটি, কারণ এটি TES 2022-এর সময় জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে নির্বাচিত হয়েছিল৷ এই নির্বাচনটি শিক্ষাকে সমর্থন করার জন্য কাতার রাজ্যের আগ্রহের পরিমাণ প্রতিফলিত করে৷ জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে।

বাংলা উক্তি