কাতারের কন্ডিশন নিয়ে সহকারী কোচ হাসান আল মামুন ও ডিফেন্ডার রহমত মিয়ার সঙ্গে খুব একটা একমত নন প্রধান কোচ হাভিয়ের কাবরেরা ও ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। কারণ হিসেবে গত কয়েক মাসে দেশে তীব্র গরমের মধ্যে খেলার অভিজ্ঞতার কথা বললেন বিশ্বনাথ। আর কাববেরার কাছে লেবানন ম্যাচে কাতারের গরম আবহাওয়া বিশেষ কিছু নয়।

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আগামী মঙ্গলবার মুখোমুখি হবে লেবানন ও বাংলাদেশ। নিজেদের হোম ম্যাচগুলো লেবানন খেলছে কাতারে।

আগের দিন বাফুফের মাধ্যমে পাঠানো বার্তায় হাসান আল মামুন বলেছিলেন, কাতারের গরম আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করার কথা। একই সুর শোনা গিয়েছিলেন রহমতের কণ্ঠে। বিশ্বনাথ রোববার পাঠানো বার্তায় বললেন, তাদের সাম্প্রতিক সময়ে গরমের মধ্যে খেলার অভিজ্ঞতার কথা।

“এখানকার আবহাওয়া…সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আবহাওয়া যেমন হয়ে গেছে, আমার কাছে এখানকার আবহাওয়া আর আমাদের আবহাওয়ার মধ্যে তেমন একটা পার্থক্য নেই। হয়ত ১৯-২০। এখন আবহাওয়া যেমনই হোক, সেটা মাথায় নিয়ে থাকলে তো আমাদের কাজ হবে না। আমাদের যেটা কাজ, সেই কাজটাই করতে হবে। আমরা যে লক্ষ্য নিয়ে আসছি, সেই লক্ষ্য যেন পরিপূর্ণ করতে পারি, সফল হতে পারি।”

“দলের অবস্থা এখন অনেকটাই ভালো। অস্ট্রেলিয়ার সাথে আমরা বড় একটা ম্যাচ খেলে এসেছি। ওইখানে আমরা হেরেছি, কিন্তু আমাদের খেলোয়াড়রা যেভাবে খেলেছে, ভালো করেছে, তো ওইটার কারণে আমরা খুব আশাবাদী। দেশে অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা যেভাবে খেলেছি, সেভাবে যদি এখানে খেলতে পারি, তাহলে এখান থেকে ভালো কিছু করে ফিরতে পারব।”

‘ভালো কিছু’ বলতে লেবানন ম্যাচে বাংলাদেশের লক্ষ্য পয়েন্ট পাওয়া। চলমান বাছাইয়ে তারা একমাত্র পয়েন্ট পেয়েছে লেবাননের বিপক্ষেই। কাবরেরাও ইতিবাচক কিছু দিয়ে বাছাই শেষ করতে চান। গত দুই দিনে রিকভারির দিকে মনোযোগ দেওয়ার পর এখন মূল ছক কষবেন বলেও জানিয়েছেন এই স্প্যানিশ কোচ।

“আমরা জানতাম এখানে সকালের আবহাওয়া ভীষণ গরম হবে, ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াসের মতো হবে। সাড়ে ছয়টার দিকে সূর্য অস্ত যাওয়ার পর এখানকার তাপমাত্রা কমে যায়। (সকালের) ট্রেনিং সেশনের মতো অতটা গরম থাকে না। আমরাও ভালোভাবে প্রস্তুতি নিয়েছি। ম্যাচটাও এই সময়ে হবে, তো আমি মনে করি, ম্যাচ যেহেতু এই সময়ে, আবহাওয়া কোনো ইস্যু হবে না।”

“কাতারে এসে ট্রেনিং সেশনের সাথে মানিয়ে নিয়েছে দল। এরপর খেলোয়াড়দের রিকভারি হয়েছে। গতকাল রিকভারিতে পুরো সময় গেছে। লাইন-আপে যারা আছে, তাদের খুবই হালকা ট্রেনিং সেশন হয়েছে। ৬০ মিনিটেরও কম সময় তারা অনুশীলন করেছে। নরম্যাল ও ইনটেন্স ট্রেনিং সেশন। লেবাননের বিপক্ষে আজ মূল ট্রেনিং সেশন হবে, আজ ও কাল। সবকিছু ভালো দেখাচ্ছে। ছেলেরা উন্মুখ হয়ে আছে গ্রুপ পর্ব ইতিবাচক ফল দিয়ে শেষ করতে।”

আরাও পড়ুন... সেরা উক্তি