তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি রপ্তানিতে শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। এর আগে এলএনজি রপ্তানিতে শীর্ষস্থান ধরে রেখেছিল যথাক্রমে অস্ট্রেলিয়া ও কাতার। গত মঙ্গলবার মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনের বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে জ্বালানিবিষয়ক সংবাদমাধ্যম ওয়েল প্রাইস।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এলএনজি রপ্তানি অবকাঠামো ফ্রিপোর্ট এলএনজিতে ২০২২ সালের জুন মাসে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর প্রায় আট মাস সেই অবকাঠামো থেকে কোনো ধরনে এলএনজি রপ্তানি হয়নি।

তবে ২০২৩ সালে এসে ইউরোপে গ্যাসের ব্যাপক চাহিদা ছিল। কারণ জার্মানিসহ ইউরোপের দেশগুলো রাশিয়ার পাইপলাইনের গ্যাসের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করছিল।

তারই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের এলএনজি রপ্তানি ব্যাপক বেড়ে যায়। গত বছর, অর্থাৎ ২০২৩ সালে যুক্তরাষ্ট্র ৯১ দশমিক ২ মিলিয়ন মেট্রিক টন এলএনজি রপ্তানি করেছে।

গত বছর যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় শীর্ষ এলএনজি রপ্তানিকারক দেশ ছিল অস্ট্রেলিয়া। তৃতীয় স্থানে রয়েছে ২০২২ সালে এলএনজি রপ্তানিতে শীর্ষে থাকা কাতার। দেশটি ২০২৩ সালে আগের বছরের তুলনায় ১ দশমিক ৯ শতাংশ এলএনজি কম রপ্তানি করেছে।

নতুন বছর, অর্থাৎ ২০২৪ সাল যুক্তরাষ্ট্রের এলএনজি খাতের জন্য একটি দারুণ বছর হতে যাচ্ছে। ভেনচার গ্লোবাল এলএনজি ইনকরপোরেশন লুইজিয়ানায় প্লাকমাইনস এলএনজি নামে একটি নতুন এলএনজি প্রক্রিয়াকরণ প্ল্যান্ট স্থাপন করতে যাচ্ছে। এক্সনমবিল ও কাতার এনার্জিও টেক্সাসে গোল্ডেন পাস নামে একটি এলএনজি প্রক্রিয়াকরণ প্ল্যান্ট স্থাপন করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের (ইআইএ) স্বল্পমেয়াদি জ্বালানি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছরে যুক্তরাষ্ট্রের এলএনজি রপ্তানি বেড়ে গড়ে দৈনিক ১২ দশমিক ৩৬ বিলিয়ন ঘনফুট হবে। এর আগের বছর অর্থাৎ ২০২৩ সালে এই পরিমাণ ছিল ১১ দশমিক ৮১ বিলিয়ন ঘনফুট এবং ২০২২ সালে ছিল ১০ দশমিক ৫৯ ঘনফুট।

ইআইএর তথ্যানুসারে যুক্তরাষ্ট্রের এলএনজির সবচেয়ে বড় ক্রেতা ছিল নেদারল্যান্ডস, যুক্তরাজ্য ও ফ্রান্স। সব মিলিয়ে ইউরোপের দেশগুলোই যুক্তরাষ্ট্রের এলএনজির সবচেয়ে বড় ক্রেতা ছিল। এই তালিকায় দ্বিতীয় স্থানে এশিয়া।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি