চলতি বছরের পবিত্র রমজান মাসের দ্বিতীয় শুক্রবারে পবিত্র কাবা শরীফে তারাবির নামাজ আদায়ের জন্য জড়ো হয়েছিলেন লাখ লাখ মানুষ। মুসল্লিদের ভিড় এতই বেশি ছিল যে কাবার গ্র্যান্ড মসজিদ পেরিয়ে নামাজের কাতার গিয়েছিল তিন কিলোমিটারেরও বেশিদূরের এলাকা জুড়ে।

মাআলা নামক এলাকায় মানুষের নামাজ পড়ার একটি ভিডিও ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ড্রোন থেকে তোলা এ ভিডিওতে দেখা গিয়েছে, নিচে হাজার হাজার মানুষ গিজ গিজ করছেন। তবে কাবায় নামাজ পড়তে যাওয়া ব্যক্তিরা যেন কোনো ধরনের সমস্যায় না পড়েন সেটি নিশ্চিতে নিরলসভাবে কাজ করেছেন ভিড় সামলানোর দায়িত্বে থাকা নিরাপত্তা রক্ষা বাহিনীর সদস্যরা।

আল মাআলা পবিত্র মক্কার একটি প্রসিদ্ধ এলাকা। সেখানে অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। এছাড়া এইএলাকায় রয়েছে আল মাআলা কবরস্থান। যা মক্কার অন্যতম পুরোনো একটি কবরস্থান। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর অনেক সঙ্গী এবং ইসলামিক ব্যক্তিত্ব এই কবরস্থানে শায়িত রয়েছেন।

এদিকে পবিত্র রমজান মাস আসলে মক্কায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। কেউ কেউ ছুটে আসেন অন্যান্য দেশথেকে। আবার কেউ কেউ আসেন সৌদির বিভিন্ন অঞ্চল থেকে। মহিমান্বিত ও পবিত্র এ মাসটি কাবার কাছে কাটাতেচান তারা। এছাড়া অনেকে ওমরাহ হজও পালন করেন।

অন্যান্য মাসের তুলনায় রমজান মাসে এই ভিড় খুব বেশি হয়ে থাকে, পরিস্থিতি ভালোভাবে সামাল দিতে স্থানীয় প্রশাসন সর্বক্ষণ কাজ করে চলেছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি