সম্পদ বৃদ্ধি, লাভজনক পরিস্থিতি, ভৌগোলিক অবস্থান, কৌশলগত সম্পর্ক, নতুন ব্যবসায়িক বিকাশ এবং পণ্য উদ্ভাবন থেকে শুরু করে বিস্তৃত নানাবিধ মানদ-ের আলোকে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বসেরা বেসরকারি ইসলামি ব্যাংক হিসেবে ‘ওয়ার্ল্ডস বেস্ট ইসলামিক ফিন্যানশিয়াল ইনস্টিটিউট অ্যাওয়ার্ড ২০২৩’ পুরস্কার লাভ করেছে কাতারের দুখান ব্যাংক।

বেসরকারি ব্যাংক হিসেবে অত্যাধুনিক পদ্ধতিতে অসাধারণ সেবা প্রদান করায় ব্যাংকটিকে এই পুরস্কার প্রদান করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থনীতিবিষয়ক ম্যাগাজিন ‘গ্লোবাল ফাইন্যান্স’ এই পুরস্কার ঘোষণা করেছে।

কাতার স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্তির মাধ্যমে ব্যাংকটি একটি পাবলিক শেয়ারহোল্ডিং কোম্পানিতে সফল রূপান্তরের পর ব্যাংকটি এই পুরস্কার লাভ করল। দুখান ব্যাংক কাতারের একটি নেতৃস্থানীয় বেসরকারি ইসলামি ব্যাংক। দক্ষ পরিচালনা, নিরাপদ বিনিয়োগ, উচ্চ মুনাফা ও নির্বিঘœ উন্নত ব্যাংকিং সেবার জন্য প্রতিষ্ঠানটির ব্যাপক সুনাম রয়েছে।

‘গ্লোবাল ফাইন্যান্স’ একটি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক পত্রিকা এবং শিল্প বিশ্লেষক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি প্রতি বছর ১৫০টির বেশি দেশের আন্তর্জাতিক ও স্থানীয় পর্যায়ের ব্যাংকসহ অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিষেবা বিশ্লেষণ করে এবং সেগুলোকে পুরস্কার প্রদান করে। এ ক্ষেত্রে তারা প্রযুক্তি, নেতৃত্ব, ব্র্যান্ডিং, গ্রাহকের আস্থা, স্থিতিশীলতা ইত্যাদি বিষয় বিবেচনা করে।

এ বছর সেসব প্রতিষ্ঠানকেই পুরস্কৃত করা হয়েছে, যেগুলো ইসলামি বিনিয়োগের প্রবৃদ্ধিতে অবদান রেখেছে, যারা শরিয়াসম্মত পদ্ধতিতে আধুনিক উপায়ে গ্রাহকের চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছে এবং যারা ভবিষ্যৎ বিনিয়োগের ভিত্তি রচনার মাধ্যমে প্রবৃদ্ধির নিরাপদ পথ তৈরি করেছে।

দুখান ব্যাংকের ভারপ্রাপ্ত গ্রুপ সিইও আহমেদ হাশিম বলেন, ‘দ্বিতীয়বারের মতো বিশ্বসেরা বেসরকারি ইসলামি ব্যাংক হিসেবে পুরস্কার জিতে আমরা খুবই গর্বিত। আমি এই অর্জনকে উৎসর্গ করতে চাই আমাদের কঠোর পরিশ্রমী দলের প্রতিটি সদস্যকে; শীর্ষ নীতিনির্ধারক, বিভাগীয় প্রধান থেকে শুরু করে সাধারণ কর্মীসহ সবাইকে। বৈশ্বিক এই মর্যাদা অর্জনের লক্ষ্যে যারা বহু বছর ধরে পরিশ্রম করে আসছেন।’

তিনি আরও বলেন, ‘এই পুরস্কার গ্রাহকদের উন্নত সেবাকে আরও ত্বরান্বিত করবে, এটা ব্যাংকিং শিল্পে শরিয়াসম্মত পরিষেবা প্রদানের জন্য দুখান ব্যাংকের নিরলস প্রচেষ্টার প্রমাণ।’

মা নিয়ে উক্তি বাংলা উক্তি