বাংলাদেশের কাছে বিশ্বের বিভিন্ন সংস্থার ২১ কোটি ৪১ লাখ মার্কিন ডলার পাওনা রয়েছে বলে জানিয়েছে দ্য ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ)। বাংলাদেশি মুদ্রায় যা ২ হাজার কোটি টাকার বেশি।

গতকাল আইএটিএ’র ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন দেশের কাছে বিমান সংস্থাগুলোর মোট যে পাওনা রয়েছে তার ৬৮ শতাংশই আটকে আছে ৫টি দেশের কাছে। এরমধ্যে বাংলাদেশের কাছে পাওনা দ্বিতীয় সর্বোচ্চ।

বাংলাদেশের চেয়ে বেশি পাওনা রয়েছে নাইজেরিয়ার কাছে। দেশটির কাছে বিমান সংস্থাগুলোর পাওনা ৮১ কোটি মার্কিন ডলারের বেশি। ৫টি দেশের বাকি তিনটি দেশ হলো আলজেরিয়া, পাকিস্তান ও লেবানন। এ তিনটি দেশের কাছে পাওনা যথাক্রমে- ১৯ কোটি, ১৮ কোটি ও ১৪ কোটি মার্কিন ডলারের বেশি।

আটকে রাখা এ পাওনার পরিমাণ ২০২২-এর এপ্রিলের তুলনায় এ বছরের এপ্রিলে ৪৭ শতাংশ বেড়েছে বলেও উল্লেখ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

সরকারগুলোর কাছে বিপুল পরিমাণ এই পাওনা নিরবিচ্ছিন্ন উড়োজাহাজ সংযোগের ক্ষেত্রে বাধা তৈরি করছে বলেও উল্লেখ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

আইএটিএর মহাপরিচালক উইলি ওয়ালশ বলছেন- এয়ারলাইনগুলো এমন বাজারে পরিষেবা প্রদান চালিয়ে যেতে পারে না যেখানে তারা সেই বাজারে তাদের বাণিজ্যিক কার্যক্রম থেকে উদ্ভূত রাজস্ব ফেরত পাচ্ছে না।

আন্তর্জাতিক চুক্তি এবং চুক্তির বাধ্যবাধকতাগুলো মেনে চলার জন্য সরকারগুলোকে অনুরোধ করেছে আইএটিএ।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি