এই উপলক্ষে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী একে অপরকে ফোনে অভিনন্দন জানিয়েছেন।

কাতার এবং সংযুক্ত আরব আমিরাত সোমবার উভয় দেশে পারস্পরিক কূটনৈতিক প্রতিনিধিত্ব পুনরায় শুরু করার ঘোষণা করেছে, যা ২০১৭ উপসাগরীয় সহযোগিতা পরিষদের সংকটের অবসান ঘটানোর চূড়ান্ত পদক্ষেপ হিসাবে চিহ্নিত করেছে।

“কাতার এবং সংযুক্ত আরব আমিরাত আবুধাবিতে কাতার রাজ্যের দূতাবাস এবং দুবাইতে তার কনস্যুলেটে এবং দোহাতে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাসে কাজ পুনরায় শুরু করে দুই দেশের মধ্যে কূটনৈতিক প্রতিনিধিত্ব পুনরুদ্ধারের ঘোষণা করেছে। সোমবার, ১৯ জুন, ২০২৩,” দোহার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য বলেছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে সিদ্ধান্তটি “আল-উলা চুক্তির উপর ভিত্তি করে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য দুই দেশের আগ্রহের ভিত্তিতে,” ঐতিহাসিক ২০২১ চুক্তির উল্লেখ করে যা এই অঞ্চলের সবচেয়ে খারাপ ফাটলের অবসান ঘটিয়েছিল।

“দুই পক্ষ নিশ্চিত করে যে এই পদক্ষেপটি দুই দেশের নেতৃত্বের ইচ্ছার মূর্ত প্রতীক হিসাবে এসেছে এবং যৌথ আরব পদক্ষেপের পথকে একীভূত করার জন্য, এমনভাবে যা দুই ভ্রাতৃপ্রতিম জনগণের আকাঙ্ক্ষা অর্জন করে,” বিবৃতিতে যোগ করা হয়েছে

কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানিও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের কাছ থেকে একটি ফোন কল পেয়েছেন।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে কর্মকর্তারা উভয় দেশে দূতাবাস পুনরায় চালু করার জন্য একে অপরকে অভিনন্দন জানিয়েছেন।

“প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রী দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রবর্তনকে স্বাগত জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের সাথে অংশীদারিত্ব জোরদার করার জন্য কাতারের আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন, যা দুই ভ্রাতৃপ্রতিম জনগণের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের গভীরতাকে প্রতিফলিত করে।”

২০১৭ সালে, সংযুক্ত আরব আমিরাত কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করার সময় সৌদি আরব, বাহরাইন এবং মিশরের সাথে কাতারের উপর একটি অবৈধ বিমান, স্থল এবং সমুদ্র অবরোধ আরোপ করে।

সেই সময়ে, কোয়ার্টেট কাতারকে সন্ত্রাসবাদকে সমর্থন করার জন্য অভিযুক্ত করেছিল, যদিও দোহা ধারাবাহিকভাবে এবং জোরালোভাবে এই “ভিত্তিহীন” অভিযোগ অস্বীকার করেছে।

২০২১ সালে সৌদি আরবে আল-উলা ঘোষণা স্বাক্ষরের মাধ্যমে সঙ্কট কার্যকরভাবে শেষ হয়ে গেলেও, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক গতি পেতে সময় নিয়েছে।

মা নিয়ে উক্তি বাংলা উক্তি